মালদ্বীপে বিক্ষোভের সময় ৩৯ বাংলাদেশি আটক

মালদ্বীপে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করে সেখানে কর্মরত বাংলাদেশী শ্রমিকরা। আর এ সময় ৩৯ জন বাংলাদেশি শ্রমিককে আটক করেছে দেশটির পুলিশ। জানা যায় আটককৃতরা তারা মালদ্বীপের একটি নির্মাণকারী প্রতিষ্ঠানে শ্রমিক হিসেবে কাজ করতেন। সোমবার (১৩ জুলাই) এসব শ্রমিককে আটক করা হয় বলে নিশ্চিত করেছেন মালেতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব সোহেল পারভেজ।

ঘটনাটিকে অনাকাঙ্খিত উল্লেখ করে তিনি জানান, মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় বকেয়া বেতন পরিশোধের নিশ্চয়তা দিয়েছে। দেশটির পুলিশ তাদের এক সংবাদ বিবৃতিতে জানিয়েছে, হালহুমাল অঞ্চলে বিক্ষোভের সময় উত্তেজিত শ্রমিকদের থামাতে গেলে সেখানে তাদের উপর চড়াও হয় একটি পক্ষ। পরে তারা মারমুখি হয়ে পুলিশের উপর হামলা চালিয়ে গাড়িতে ভাংচুর চালায়।

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের ১ম সচিব জানান, পাঁচ থেকে ছয় মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা রাস্তায় নেমেছিল। তবে এসব বকেয়া বেতন পরিশোধে আশ্বাস দিয়েছে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মালদ্বীপের গণমাধ্যম দ্য এডিশন জানায়, সোমবার সকাল সাড়ে ১০টায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা প্রতিবাদ শুরু করলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশের সাথে সংঘর্ষের এক পর্যায়ে ৪১ শ্রমিককে আটক করে পুলিশ। এদের মধ্য ৩৯ জন বাংলাদেশি।

জানা গেছে, মালদ্বীপের নির্মাণকারী প্রতিষ্ঠান আইল্যান্ড এক্সপার্টে কাজ করতেন প্রায় ৬ শতাধিক শ্রমিক। এর মধ্যে পাঁচশই বাংলাদেশি। ৪ লাখ জনসংখ্যার দেশটিতে বৈধ-অবৈধ মিলিয়ে প্রায় দেড় লাখ বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে। তবে বেশকিছু দিন ধরেই অবৈধ শ্রমিকদের ফেরত পাঠাতে চাপ দিচ্ছে মালদ্বীপ।

কেএস/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর