মেহেরপুরে পানিবন্দি দুই শতাধিক পরিবার

দীর্ঘ ২০ বছরেরও বেশি সময় ধরে জলাবদ্ধতার কোন ব্যবস্থা না নেয়ায় বিপর্যয় নেমে এসেছে মেহেরপুরের গাংনী উপজেলার জোড়পুকুরিয়া গ্রামে। মানুষের যাতায়াতে যেমন সমস্যা সৃষ্টি হচ্ছে তেমনি পানি জমে পঁচে ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ।

পানিবন্দি হওয়ায় রোগজীবানুতে আক্রান্ত হচ্ছে স্থানীয় অনেকে। পুকুরের পাড় কেটে পানি নামানোর ব্যবস্থা করার দাবি গ্রামবাসীর। একসময় পাশের চোখতোলা মাঠ দিয়ে পানি নেমে গেলেও বর্তমানে অপরিকল্পিতভাবে রাস্তা ও ঘরবাড়ি নির্মাণের কারণে সে পথ বন্ধ হয়ে যায়।

এবারো বর্ষার শুরু হতে না হতেই দেখা দিয়েছে জলাবদ্ধতা। এতে দুর্ভোগে ঐ প্রায় ২ শতাধিক বাসিন্দা।পানিবন্দি থাকায় রান্না এমনকি রাত্রি যাপন করতেও মানবেতর অবস্থা দেখা দিয়েছে। জলাবদ্ধতায় এবং ড্রেনেজ ব্যবস্থা না থাকায় চরম নাখাল অবস্থার মধ্য দিয়ে দিনাতিপাত করছে এলাকাবাসী। বিশেষ করে বৃদ্ধা-নারী-শিশু, গবাদি পশু গরু ছাগল, মুরগী ও ছোট ছেলে মেয়েদের চলাফেরা খেলাধুলা বন্ধ হয়ে পড়েছে। সাপ ও পানিজাত পোকা বাড়ীতে উঠে আসছে। সবমিলে মানুষের দুর্ভোগ প্রকট আকার ধারন করেছে।

এব্যাপারে গ্রামের ভুক্তভোগী নাসিরউদ্দীন জানান, প্রতি বছরই আমাদের এই মহল্লায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানিবন্দি হয়ে পড়ে দুই শতাধিক পরিবার। অনেক অনুনয় বিনয় শেষে গ্রামের প্রভাবশালী মাছচাষকারীদের নিকট থেকে অনুমতি নিয়ে পানি নিষ্কাশন করা হয়। কিন্তু এবছর গ্রামের মৃত আব্দুর রহিম বক্সের ছেলে আবুল প্রভাব বিস্তার করে সবার কথা অগ্রাহ্য করে পুকুরের পাড়ে পানি আটকিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করেছে। আমরা আইন নিজের হাতে তুলে না নিতে গ্রামবাসীর পক্ষ থেকে সুষ্ঠু ব্যবস্থা নিতে ইউএনও বরাবর অভিযোগ দিয়েছি।

স্থানীয় ইউপি সদস্য সাহাবুদ্দীন আহমেদ জানান, বছরের পর বছর পেরিয়ে গেলেও পানি নিষ্কাশনে কোন ব্যবস্থায় নেয়নি কর্তৃপক্ষ। একারনে জনমনে প্রচন্ড ক্ষোভের বিরাজ করছে। বারবারই এমপি, উপজেলা নিবার্হী অফিসার, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সড়ক মেরামত ও পানি নিস্কাশনের আশ্বাস দিয়েও মেরামতের কোনো উদ্যোগ নেয়া হয়নি। দ্রুত সময়ের মধ্যে জলাবদ্ধতা দুর করতে কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান তিনি।

গাংনী উপজেলা নিবার্হী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ বলেন,দ্রুত সময়ের মধ্যে জলাবদ্ধতা দুর করনে এসিল্যান্ড মহোদয়কে নির্দেশনা ও ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর