শিশুর প্রতি সহিংসতা এবং নির্যাতনের ঘটনায় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

করোনাকালীন সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে শিশুর প্রতি সহিংসতা এবং নির্যাতনের ঘটনায় উৎকন্ঠা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মরকলিপি প্রদান করেছে ন্যাশনাল চিলড্রেন্স টাস্কফোর্স (এনসিটিএফ)। সোমবার (১৩ জুলাই) বিকেলে কুড়িগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে ই-মেইলে এ স্মারকলিপি প্রদান করে সংগঠনটি।
জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি অবগত রয়েছেন বলে নিশ্চিত করেছেন।

এনসিটিএফ স্মারকলিপিতে জানায়, ‘গণমাধ্যমে প্রচারিত ও প্রকাশিত সংবাদের বরাতে আমরা আমাদের দেশের শিশুদের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জেনেছি। মহিলা পরিষদের সাম্প্রতিক একটি জরিপ অনুযায়ী, করোনাকালে ২১৩ জন শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ১১৬ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। গণমাধ্যমে শিশু নির্যাতন এবং শিশুর প্রতি সহিংসতার খবর দেখে আমরা শিশুরা আতংকিত হয়ে পড়ছি।’

সংবাদ মাধ্যমের বরাত দিয়ে তারা আরও উল্লেখ করে, ‘মার্চ, এপ্রিল এবং মে মাসে ৪৭৫টি শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। বর্তমানে শিশু নির্যাতন ও শিশু ধর্ষণের এসব ঘটনায় আমরা এনসিটিএফ শিশুরা অত্যন্ত উৎকন্ঠিত, ব্যথিত ও মর্মাহত।’

৬৪ জেলার শিশুদের পক্ষ থেকে সকল ধরণের শিশু নির্যাতনের ঘটনার নিন্দা এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে নির্যাতন ও ধর্ষণের শিকার শিশুদের চিকিৎসা ও মানসিক সেবা নিশ্চিত করার অনুরোধ জানায় শিশুদের এ সংগঠনটি। পাশাপাশি এই করোনাকলীন সময়ে শিশুদের নিরাপত্তার নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর মূল্যবান নির্দেশনার অনুরোধ জানিয়েছে তারা।

প্রধানমন্ত্রীকে শিশুবান্ধব অভিভাবক উল্লেখ করে ইতোপূর্বে শিশু নির্যাতনের সাথে জড়িত ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সংগঠনটি।

প্রসঙ্গত, এনসিটিএফ জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন। শিশুদের দ্বারাই গঠিত ও পরিচালিত এই সংগঠনটি বাংলাদেশ শিশু একাডেমির সহযোগিতায় শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করে চলেছে। শিশু অধিকার বাস্তবায়নের লক্ষ্যে সংগঠনটি ইতোমধ্যে ১৮টি চাইল্ড পার্লামেন্ট অধিবেশন সম্পন্ন করেছে। যেখানে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রীরা উপস্থিত ছিলেন। এছাড়াও সরকারের জাতীয় শিশু নীতি ২০১১ এবং শিশু আইন ২০১৩ চুড়ান্ত করার সময় সংগঠনটি অংশগ্রহণের সুযোগ পেয়েছিল।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর