নির্মাণের ১০ দিন পরেই ভেঙ্গে গেছে কালভার্ট

নিমার্ণের মাত্র ১০ দিনের মাথায় ভেঙ্গে গেছে কালভার্ট। নিম্নমানের নিমার্ণ সামগ্রী আর অনিয়ম দূর্নীতির কারণে কালভার্টটি ভেঙ্গে গেছে বলে অভিযােগ করেছেন এলাকাবাসি। নতুন করে কালভার্টটি নিমার্ণের দাবি জানিয়ে এলাকাবাসি গত ১২ জুলাই তেঁতুলিয়া উপজেলা নিবার্হী অফিসার বরাবরে লিখিত অভিযােগ করেছেন।

জানা গেছে, পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের নিজবাড়ি বাসা মােড় থেকে সুকানী সীমান্ত গ্রামীণ রাস্তার শিবচন্ডি গ্রামের আব্দুল খালকের বাড়ির পাশের রাস্তায় এ কালভার্টটি দশদিন আগে নিমার্ণ করা হয়। বাংলাদেশ পল্লী উন্নয়ন বাের্ডের অধীনে অংশীদারিত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্পের আওতায় এক লাখ টাকা ব্যয়ে এই কালভার্টটি নিমার্ণ করা হয়।

বিআরডিবি’র দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীর অধিনে প্রকল্প বাস্তবায়ন কমিটির উপদেষ্টা দেবনগড় ইউপি সদস্য রফিকুল ইসলাম ও প্রকল্প স্কীম বাস্তবায়ন কমিটির সভাপতি আব্দুল খালেক এই কালভার্ট নিমার্ণের দায়িত্ব নেন। নিম্নমানের নির্মান সামগ্রী দিয়ে কালভার্টটির নির্মান কাজ শুরু করলে এলাকাবাসীরা সে সময়ই বাঁধা দেয়। কিন্তু এলাকাবাসির বাঁধা উপেক্ষা করে সংশ্লিষ্টরা পরিমাণের চেয়ে কম রড ও সিমেন্ট এবং নিম্নমানের নিমার্ণ সামগ্রী ব্যবহার করে কালভার্টটির দ্রুত নিমার্ণ কাজ শেষ করে। নিমার্ণের ১০ দিন পর গত ৯ জুলাই কালভার্টটি ভেঙ্গে পড়ে।

শিবচন্ডি গ্রামের আজিজার রহমান জানান, বিভিন্ন প্রকার যানবাহনসহ এলাকাবাসির চলাচলের একমাত্র রাস্তা এটি। চলাচলের জন্য আর কােন বিকল্প রাস্তা না থাকায় কােন প্রকার যানবাহন চলাচল করতে পারছে না। ফলে এলাকাবাসিরা দুর্ভােগ পােহাচ্ছে।

ওই এলাকার আব্দুল খালেক জানান, রাস্তা নিমার্ণের টাকা আত্মসাৎকারী প্রকৌশলী, ইউপি সদস্য ও প্রকল্পের সভাপতির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

তবে স্থানীয় ইউপি সদস্য রফিকুল ইসলাম কালভার্টটির উপর দিয়ে ট্রাক্টর যাওয়ায় উপরের অংশ ভেঙ্গে যাওয়ার কথা স্বীকার করেন।

অন্যদিকে প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি আব্দুল খালেক ইউনিয়ন পরিষদ ও গ্রামবাসীর অংশের টাকা দেননি এবং ভেঙ্গে যাওয়া অংশ মেরামত করে দেয়া হবে বলে জানায়।

বিআরডিবি উপ-পরিচালক শামসুর রহমান কালভার্ট ভেঙ্গে যাওয়ার বিষয়টি তিনি এখনো জানেন না, তবে কালভার্টটি সংস্কারের ব্যবস্থা করবেন বলে জানান।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সােহাগ চন্দ্র সাহা কালভার্ট ভেঙ্গে যাওয়ায় এলাকাবাসীর অভিযােগ পেয়েছেন এবং তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নিবেন বলে জানান।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর