ইবির অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পে আইএমইডির প্রশংসা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অবকাঠামোগত অধিকতর উন্নয়নে, দ্বিতীয় পর্যায়ে সরেজমিন পরিদর্শন শেষে প্রশংসা সূচক প্রতিবেদন প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

এতে ইবির অবকাঠামোগত প্রকল্পকে ইতিবাচক ও সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অনুকরণীয় হিসেবে উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ।

জানা যায়, অবকাঠামোগত প্রকল্পটি কোন প্রকার ব্যয়বৃদ্ধি ছাড়া নির্ধারিত সময়ে শতভাগ বাস্তবায়িত হওয়ায় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য এটি অনুকরণীয় হতে পারে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এছাড়া, প্রকল্পের ইতিবাচক বাস্তবায়ন প্রক্রিয়ার বিষয়টি মাধ্যমিক ও উচ্চ বিভাগ, ইউজিসি কর্তৃক অন্যান্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করার উদ্যোগ গ্রহণের বিষয়টি উল্লেখ করা হয়। প্রকল্প সমাপ্তি প্রতিবেদনের (পিসিআর) ভিত্তিতে আইএমইডি কর্তৃক প্রণীত মূল্যায়নের প্রতিবেদনের ভিত্তিতে ৬টি সুপারিশ গৃহীত হয়েছে বলেও জানা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, কোনো রকম ব্যয়বৃদ্ধি ও সময়বৃদ্ধি ছাড়া স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে সংশ্লিষ্ট প্রকল্পের কাজ যথাযথভাবে সম্পন্ন হওয়ায় আইএমইডি এমন ইতিবাচক মূল্যায়ন করেছেন। পরবর্তী মেগা প্রকল্পের কাজও একইভাবে সম্পন্ন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর