সিলেটে আকষ্মিক ভয়াবহ বন্যা

টানা দুদিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের চার উপজেলায় তৃতীয় দফায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বন্যায় নতুন নতুন এলাকাগুলো প্লাবিত হয়েছে।

হঠাৎ আসা এই বন্যায় পানিবন্দি হয়ে পড়েছেন ৪টি প্রায় দুই লক্ষাধিক মানুষ। করোনাকালের মধ্যে এই বন্যা যেন ‌মরার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছে।

সিলেট জেলার বন্যায় ক্ষতিগ্রস্ত উপজেলাগুলো হচ্ছে গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, কানাইঘাট ও জৈন্তাপুর। বন্যার পানিতে তলিয়ে গেছে প্রায় অর্ধশতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান।

বন্যায় সিলেটের গোয়াইনঘাটের বাড়িঘরসহ অনেক শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত হয়েছে। জেলা শহরের সাথে যোগাযোগ করার বেশ কয়েকটা রাস্তা ডুবে গিয়ে ৩-৪ ফুট উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। একই সঙ্গে ডাউকি নদীর প্রবল স্রোতে নদীর তীরবর্তী এলাকার কয়েক জায়গায় ভাঙনের খবর পাওয়া গেছে। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে উপজেলার সারী ও ডাউকি নদীর পানি।

জৈন্তাপুর উপজেলার অবস্থাও ঠিক তেমনই। উপজেলার সীমান্তবর্তী ৩ ইউনিয়নসহ সবকটি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত। সারী নদীর পানি স্বাভাবিকের চেয়ে বিপৎসীমার ২১ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনো ত্রাণ সহায়তা প্রদান করতে দেখা যায়নি।

একইসাথে কোম্পানীগঞ্জ ও কানাইঘাটেও বন্যা পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। এর ফলে মানুষের দুর্দশাও বৃদ্ধি পাচ্ছে। কিনতি এখন পর্যন্ত কোনো সরকারি সহায়তা না আসায় মানুষজন মানবেতর দিনযাপন করছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর