বিদ্যালয়ের মাঠ দখলের চেষ্টা রুখে দিল ক্ষুদে শিক্ষার্থীরা

ঠাকুরগাঁও সদর উপজেলার ৭নং ঠাকুরগাঁও রোড আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বৃহস্পতিবার রাতে টিনের বেড়া দিয়ে দখল করেন কতিপয় ব্যক্তি। শুক্রবার (১০ জুলাই) সকালে স্কুল মাঠ দখলমুক্ত করে বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় অভিভাবক ও বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা টিনের বেড়া খুলে স্কুল মাঠটি পরিষ্কার করছেন।

শিক্ষার্থীরা বলছেন, আমাদের বিদ্যালয়ের খেলার মাঠে কোন প্রকার টিনের বেড়া আমরা থাকতে দেব না। আমাদের খেলার মাঠ দখল করলে আমরা খেলবো কিভাবে?

জানা গেছে, বিদ্যালয়টি ১৯৮৭ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় এবং ২০১৩ সালে সেটি সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে তালিকাভুক্ত হয়। বিদ্যালয়ের মোট জমির পরিমাণ ৩৩ শতক। তার মধ্যে ১৫ শতক জমির উপর বৃহস্পতিবার রাতে আজিজার রহমান গামা, মোস্তাফিজুর রহমান লিংকন, মোস্তাক আহম্মেদ নিশাত নামে কতিপয় কিছু ব্যক্তি বিদ্যালয়ের মাঠে টিনের বেড়া দিয়ে ঘেরাও করে রাখেন এবং পৈত্রিক ও ক্রয়সূত্রে তারা সেই জমির মালিকানা দাবি করে সেখানে সাইনবোর্ড লাগিয়ে দেয়। শুক্রবার সকালে বিদ্যালয়ের শিক্ষার্থীদের এমন দৃশ্য নজরে আসলে তারা বিদ্যালয়ের প্রধান শিক্ষককে খবর দেয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানিজিং কমিটির উপস্থিতিতে শিক্ষার্থীরা স্কুল মাঠে দেওয়া টিনের ঘেরা অপসারন করে।

ছবি : বার্তা বাজার

এ বিষয়ে জানতে চাইলে জমির মালিকানা দাবি করা মোস্তাফিজুর রহমান লিংকন বলেন, আমি আমার জমিতে স্থাপনা করেছি। তারা জোরপূর্বক সে সব অপসারন করেছে। এর আগেও আমি সেখানে বাঁশের বেড়া দিয়েছিলাম এবং গাছ রোপন করেছিলাম সেগুলোও অপসারন করা হয়েছে।

স্থানীয়রা বলছেন, একটি শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠ রাতের অন্ধকারে টিনের বেড়া দিয়ে দখল করাটা কোন ভদ্রলোকের কাজ হতে পারেনা। কেউ যদি সত্যিকার অর্থে মালিক হয়ে থাকে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এর সমাধান করাটা উত্তম হবে। কিন্তু তা না করে এমন অসাধু উপায়ে বিদ্যালয়ের মাঠ দখল করাটা শুধু অন্যায় বা আইন পরিপন্থি নয় বরং এটি সামাজিক অবক্ষয় ও অনৈতিক কাজ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিউলি আক্তার বলেন, আমি সকালে খবর পেয়ে এসে দেখি বিদ্যালয়ের মাঠে টিনের বেড়া দিয়ে দখল করা হয়েছে। এ বিষয়ে আমার সাথে আগে কখনো যোগাযোগ কেউ করেনি।

সদর থানার অফিসার ইনচার্জ তানভিরুল ইসলাম বলেন, স্কুলের জমি দখল করার ঘটনা নিয়ে স্থানীয়দের মাঝে উত্তেজনা সৃষ্টি হয়েছিল। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। এখন পর্যন্ত কোন লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর