ভারতে টিকটক এর বিকল্প প্ল্যাটফর্ম Reels নিয়ে এল ইনস্টাগ্রাম

চীনকে যোগ্য জবাব দিতে ভারত সরকার গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে, তার মধ্যে রয়েছে ভারতে অতি পরিচিত অ্যাপ টিকটকও। এবার টিকটকের বিকল্প অ্যাপ বাজারে নিয়ে আসতে চলেছে ইনস্টাগ্রাম।

ইনস্টাগ্রাম এর নতুন ফিচার ‘Reels’ পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে ভারতে। টিকটকের-এর মতো ইনস্টাগ্রাম-এর নতুন এই ফিচারটি আজ সন্ধ্যা সাড়ে সাতটা থেকে ভারতে শুরু হয়েছে।

এই ফিচারটি সম্পর্কে, ভারতের কিছু ব্যবহারকারী ইতিমধ্যেই জানিয়েছেন, যে তারা ইনস্টাগ্রাম অ্যাপে এই ফিচারটি দেখতে পেয়েছেন। দেশজুড়ে যখন টিকটক বন্ধ করা নিয়ে বিতর্ক উঠেছে সেই সময়ে ইনস্টাগ্রাম এই ফিচার আনছে ভারতে।

গত বছরই ইনস্টাগ্রাম ব্রাজিলে এই নতুন ফিচারটি পরীক্ষামূলক ভাবে শুরু করেছিল। সম্প্রতি এটি ফ্রান্স এবং জার্মানিতেও চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেসবুক ইন্ডিয়ার ভিপি এবং এমডি অজিত মোহন জানিয়েছেন, ইনস্টাগ্রাম-এর এই ফিচারটি কিছু সময়ের মধ্যেই ভারতেও পরীক্ষামূলক ভাবে শুরু হয়ে যাবে।

টিকটক নিষিদ্ধ হওয়ার পর ইনস্টাগ্রাম এর এই অভিনব ফিচার ক্রিয়েটরদের কাছে এক বিশেষ প্ল্যাটফর্ম নিয়ে আসবে বলে মনে করছে। ইনস্টাগ্রাম এর এই ফিচারটিতে ইতিমধ্যেই অ্যামি ভির্ক, রাধিকা বানগিয়া, জাহ্নবি দেশেট্টি ওরফে মহাথাল্লি, ইন্দ্রাণী বিশ্বাস ওরফে ওয়ান্ডার মুন্না মতো প্রভাবশালী ক্রিয়েটরদের পেজগুলো দেখতে পাবেন।

প্রসঙ্গত, ইনস্টাগ্রাম এর Reels অনেকটা টিকটকের-এর মতো হলেও দু’টির মধ্যে সামান্য তফাৎ রয়েছে। টিকটকের মতো Reels কোনও স্বতন্ত্র অ্যাপ নয় বরং এটি ইনস্টাগ্রাম অ্যাপের একটি বৈশিষ্ট্য মাত্র। যা ইনস্টাগ্রাম-এর স্টোরিজের বিভাগেও উপস্থিত হবে। টিকটকের এর মতো Reel- এও অডিও বা সাউন্ড ট্র্যাকের মাধ্যমে ১৫ সেকেন্ডের ভিডিও তৈরি করা যাবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর