গাছে চড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অনলাইনে ক্লাস করছেন!

মহামারি করোনা পরিস্থিতিতে দেশের সকল প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার প্রায় তিন মাস পর অনলাইনে ক্লাস শুরু করেছে কিছু কিছু প্রতিষ্ঠান। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ও কিছু বিভাগে অনলাইন ক্লাস শুরু করেছে।

কিন্তু অনলাইনে ক্লাস করতে গিয়ে বিড়ম্বনায় পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যলয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ছাত্র জোবায়ের হোসাইন।

ঝিনাইদহের গ্রামের বাড়িতে অবস্থান করা এই শিক্ষার্থী জানান, গত জুন থেকে অনলাইনে তাদের ক্লাস শুরু হয়। দুর্বল নেটওয়ার্কের মাঝেই করেছেন বেশ কয়েকটা ক্লাস। দুর্বল নেটের কারনে অনেক সময় টিচারদের লেকচারও শোনা যায়না। একদিন ক্লাসের মাঝামাঝি সময়ে ইন্টারনেট বাফারিং করায় বাকি ২৫ মিনিট তিনি গাছে উঠে ক্লাস করেছেন।

গত মে মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ১৯ হাজার শিক্ষার্থীর উপর একটি জরিপ পরিচালনা করে। ইউজিসি চেয়ারম্যান জানিয়েছেন, জরিপে তারা দেখতে পেয়েছেন ৮৭ শতাংশ শিক্ষার্থীর কাছে অনলাইন ক্লাসের জন্য স্মার্টফোন রয়েছে।

কিন্তু যাদের স্মার্টফোন নেই কিংবা থাকলেও নেটওয়ার্কের দুর্বলতা বা ইন্টারনেটের ব্যয় বহন করার মতো অবস্থায় নেই, তারা ক্লাস করতে না পারায় পিছিয়ে পড়বে বলে অভিযোগ করছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ জানিয়েছেন, কমিশনের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের যে বৈঠক হয়েছে সেখানে নানারকম দাবি-দাওয়া, পরামর্শ এসেছে। শিক্ষার্থীদের সহায়তা, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ঋণের ব্যবস্থা, ফ্রি ইন্টারনেট এ ধরেণর দাবিগুলোর বিষয়ে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়ে জানানো হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর