বিহারে বজ্রপাতে একদিনে প্রাণ গেলে আরও ২৩ জনের

পশ্চিমবঙ্গ লাগোয়া ভারতের বিহার রাজ্যে বজ্রপাতে একদিনেই আরও ২৩ জনের মৃত্যু হয়েছে। বিহারের পাঁচ জেলায় এই মৃত্যুর ঘটনা ঘটেছে। সবচেয়ে বেশি নয় জন মারা গেছে ভোজপুর জেলায়।

শনিবার (৪ জুলাই) এই মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনার বিভাগ কর্মকর্তারা।

এনডিটিভির প্রতিবেদনে দুর্যোগ ব্যবস্থাপনার বিভাগের বরাতে বলা হয়, বজ্রপাতে বাকি মৃত্যুর ঘটনা ঘটেছে সরান, কৈমুর, পাটনা এবং বক্সার জেলায়। গত শুক্রবার বিহারে বজ্রপাতে পাঁচ জেলায় আটজন নিহত হওয়ার ঘটনা ঘটে। এছাড়া জুনের শেষে বিহার ও উত্তরপ্রদেশে ৪৮ ঘণ্টায় বজ্রপাতে ১১০ জন প্রাণ হারান।

রাজ্য সরকার থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তি মতে, ক্ষতিগ্রস্থ প্রতিটি পরিবারকে চার লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এছাড়া বৈরী আবহাওয়ার সময় জনগণকে সজাগ থাকার এবং যতদূর সম্ভব বাড়ির অভ্যন্তরে থাকার অনুরোধ করেছেন তিনি।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, উত্তর প্রদেশের পূর্বাঞ্চলে এবং বিহারে ওপরের সাধারণ তাপমাত্রার সংমিশ্রণ এবং বঙ্গোপসাগর থেকে আর্দ্র দক্ষিণা বাতাসের কারণে বায়ুমণ্ডলে ‘অস্থিতিশীলতা’ বাড়ার ফলে বড় আকারের বজ্রপাতে প্রাণহানির ঘটনা ঘটছে। গত ১৫ দিনে এই দুই রাজ্যের দেড় শতাধিক লোক বজ্রপাতে প্রাণ হারান।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর