মাধ্যমিকে থাকছে না সাইন্স, আর্টস, কমার্স: শিক্ষা উপমন্ত্রী

বাধ্যতামূলক বিজ্ঞান শিক্ষার জন্য মাধ্যমিক পর্যায়ে সাইন্স, আর্টস ও কমার্স নামে আলাদা কোনো গ্রুপ থাকবে না বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (৪ জুলাই) বাংলাদেশ স্টিম (সাইন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথমেটিক্স) সোসাইটি আয়োজিত রেজিলিয়েন্স রিকভারি অফ ন্যাশনাল ইকনোমি থ্রু সাইন্স টেকনোলজি অ্যান্ড ইনোভেশন ডিউরিং পোস্ট কভিড ১৯ এ্যরা শীর্ষক এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে কারিকুলাম পরিবর্তন করতে হবে উল্লেখ্য করে উপমন্ত্রী বলেন, আমাদের উদ্যোক্তরা অনেক ক্ষেত্রে বলে থাকেন যে তারা দক্ষ জনশক্তি পাচ্ছেন না। এ কারণে বিদেশ থেকে দক্ষ লোকবল নিয়ে আসতে হবে। আবার চাকরিপ্রার্থীরা অনেক সময় বলে থাকেন চাকরি হচ্ছে না তাদের। দুই পক্ষের মধ্যাকার শূন্যতা পূরণ করার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে উদ্যোগ নিতে হবে। চাহিদা অনুযায়ী জনশক্তি তৈরি করতে হবে। তাই ইন্টাস্ট্রি একাডেমিয়া লিংকেজ অনেক বেশি প্রয়োজন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ক্যামেস্ট্রি বিভাগের প্রফেসর ড. আল-নকীব চৌধুরী সভাপতিত্বে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের প্রফেসর ড. আজিজুল মাওলার সঞ্চালনায় এই ওয়েবিনারে আরো সংযুক্ত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসি সত্য প্রসাদ মজুমদার, আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্রের মনমথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. গোলাম এম. মাতবর, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সাইন্স ব্যাঙ্গালোরের প্রতিনিধি ড. সঞ্জীব কে শ্রীভাস্টাভা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ফরিদ আহমেদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের বিসি প্রফেসর ফায়েকুজ্জামান, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. লুৎফুল হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফারজানা ইসলামসহ বাংলাদেশের প্রায় ২০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ। মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর