১৩৪ কোটি টাকার বাঁধ ভেঙে গেলো ৩ মাসেই

টাঙ্গাইলের নাগরপুরে ধলেশ্বরী নদীর ঘোণাপাড়া পয়েন্টে ১৩৪ কোটি টাকা ব্যয়ে মাত্র ৩ মাস আগে নির্মিত বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে বিস্তীর্ণ এলাকা। ধলেশ্বরী নদীর পানি বিপদ সীমার ৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বাঁঢটি ভেঙে যায়।

জানা যায়, বারপাখিয়া থেকে ঘোনাপাড়া পর্যন্ত ধলেশ্বরী নদীতে ১৩৪ কোটি টাকা ব্যয়ে তিন মাস আগে বেড়িবাঁধ নির্মাণ করা হয়। বাঁধ নির্মাণের উদ্দেশ্য ছিল ধলেশ্বরী নদীর ভাঙন থেকে জনপদ রক্ষা করা। কিন্তু তিন মাস আগে নির্মিত বাঁধটি এলাকাবাসীর কোনো কাজে লাগলো না। আজ (শনিবার) সকালে বেড়িবাঁধটি ভেঙ্গে বেশ কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এ বিষয়ে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টির কারণে যমুনা নদীর পানি বিপৎসীমার ৩৪ সেন্টিমিটার, ধলেশ্বরী নদীর পানি বিপৎসীমার ৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে বেড়িবাঁধের নিচের অংশের ব্লকগুলো সরে গিয়ে এবং নদীর পানি বৃদ্ধি পেয়ে বাঁধের উপর দিয়ে উঠে পানি লোকালয়ে ঢুকে পড়েছে। আমরা আপদকালীন সময়ে বেড়িবাঁধের ভেঙে যাওয়া অংশে পাথরের ব্লক ফেলে মেরামত করার উদ্যোগ নিয়েছি।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর