ইবি সৌন্দর্য বর্ধন কমিটির বৃক্ষরোপণ

জাতীয় বৃক্ষরোপণ সপ্তাহ উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ক্যাম্পাসকে গ্রীণ ক্যাম্পাসে পরিণত করতে সৌন্দর্য বর্ধন কমিটির পক্ষ থেকে বৃক্ষ রোপন করা হয়েছে।

বৃহস্পতিবার ও শুক্রবার এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) ডরমেটরী চত্বরে আম গাছের চারা লাগিয়ে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা, সৌন্দর্য বর্ধন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ জাকারিয়া রহমানসহ বিভিন্ন পর্যায়ের শিক্ষক, কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ছবি: বার্তা বাজার।

এবিষয়ে সৌন্দর্য বর্ধন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ জাকারিয়া রহমান বার্তা বাজার’ কে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণের উপর জোর দিয়েছেন তাই আমরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পতিত জমি পরিষ্কার করে নানা ধরনের ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করে চলেছি।

করোনা দূর্যোগের মধ্যেও আমরা বসে নেই। সৌন্দর্য বর্ধন কমিটির পক্ষ থেকে প্রায় ১০ হাজার বৃক্ষরোপণের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে পরিবেশের ভারসাম্য যেমন বজায় হবে তেমনি পুষ্টি চাহিদা পূরণ হবে পাশাপাশি পাখিদের অভয়ারণ্য তৈরী হবে। আসলে পরিবেশকে জীবনবান্ধব করে তোলার ক্ষেত্রে গাছ লাগানোর কোনও বিকল্প নেই। গাছ ছাড়া পৃথিবীতে জীবনের অস্তিত্ব কল্পনা করা যায় না।

তাই সবাইকে তিনি বেশি বেশি গাছ লাগানোর পরামর্শ দিয়ে বলেন, শুধু গাছের চারা রোপণ করলেই হবে না। পরিচর্যার বিষয়েও সবাইকে যত্নবান হতে হবে।

এছাড়া পুরো বর্ষা মৌসুমে তাদের এ বৃক্ষরোপণ অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ইবি সৌন্দর্য বর্ধন কমিটি করোনা দূর্যোগের সময়েও স্বাস্থ্যবিধি বজায় রেখে ক্যাম্পাসে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা রোপন করে যাচ্ছে যা বিভিন্ন মহলে প্রশংসিত হচ্ছে।

বার্তাবাজার/অমি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর