ভোলায় অবৈধভাবে বালু উত্তোলন, হুমকির মুখে শত শত বাড়িঘর

ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দাদের মাঝে অবৈধ বালু উত্তোলন নিয়ে আতঙ্ক বিরাজ করেছে। অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করার কারণে খাল ভাঙ্গন বৃদ্ধির পাশাপাশি হুমকির মুখে পড়েছে শত শত ঘরবাড়ি ও স্থাপনা।

গত কয়েকদিন ধরে ভোলা সদর উপজেলা ১নং রাজাপুরে ইউনিয়নের রাজাপুর খালের পয়েন্ট থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হলেও প্রশাসনের কার্যকরী কোন ব্যবস্থা গ্রহণ করছেনা। এতে খালের তীরবর্তী এলাকা হুমকির মুখে পড়েছে।

অভিযোগ উঠেছে বালু উত্তোলনকারীরা প্রতিদিন কয়েকশ’ ঘনফুট বালু উত্তোলন করছে, অথচ এদের বালু উত্তোলনের জন্য প্রশাসনের তরফ থেকে কোনো অনুমোদন দেওয়া হয়নি।

রাজাপুর ইউনিয়নের বাসিন্দারা সাংবাদিকদের জানান রাজাপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি আব্দুল হক বয়াতির ছেলে কাদের বয়াতি অবৈধভাবে বালু উত্তোলন করে। সকাল থেকে শুরু করে রাতের দিকে শেষ করে বালু উত্তোলন।

এলাকাবাসী আরও জানান, বালু উত্তোলন করার কারণে আমরা খুব আতঙ্কের মধ্যে আছি । এভাবে বালু তুলতে থাকলে ঘরবাড়ি সব বিলীন হয়ে যাবে।

বালু উত্তোলনকারী রাজাপুর ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ছেলে কাদের বয়াতি জানান, খাল থেকে যে বালু উত্তোলন করা হয় এ বালু বাধে ও নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছে বিক্রি করি।
যেখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে এটা সরকারি পরিত্যক্ত খাল তাই উত্তোলন করা হয়, এ জন্য কোনো অনুমোদন লাগেনা।

এ ব্যাপারে ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর