সাংবাদিকদের একতাবদ্ধ থাকা উচিৎ: মুস্তাফিজ শফি

দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, ‘সাংবাদিকদের অধিকার রক্ষার্থে সবাইকে একতাবদ্ধ থাকা উচিৎ। সবাই মিলে সমাজের অসঙ্গতি তুলে ধরে সংশোধনের কাজ করলে পেশাগত সুবিধার পাশাপশি ব্যক্তি নিরাপত্তা বজায় থাকবে।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব (জেইউপিসি)-এর বিদায় সংবর্ধনা ও অভিষেক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এ অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ সময় মুস্তাফিজ শফি সাংবাদিকদের একাধিক সংগঠনের সমালোচনা করে বলেন, সাংবাদিকরা এখন আর একসাথে কাজ করতে পারছে না। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো এবং বিভাগ ও জেলা পর্যায়ে সাংবাদিকদের একাধিক সংগঠন রয়েছে। যা সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও অধিকার আদায়ের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে। সব বিভেদ ভূলে তিনি বিশ্ববিদ্যালয় ও দেশের স্বার্থে এক হয়ে কাজ করার আহ্বান জানান।

‘সান্ধকালীন কোর্স চালু করা সবচেয়ে বড় ভূল ছিল’ উল্লেখ্য করে অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. শরীফ এনামুল কবীর বলেন, শিক্ষকদের অনুরোধে আমি সান্ধ্যকালীন কোর্স চালু করেছিলাম। শিক্ষকদের যুক্তি ছিল সান্ধ্যকালীন কোর্স চালু করলে তারা বাইরের বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিতে যাবেন না। কিন্তু এখন তারা সব ফেলে সান্ধ্যকালীন ক্লাস নেয়াতে ব্যস্ত থাকেন। সান্ধ্যকালীন কোর্স এখন গলার কাটা হয়ে গেছে। তিনি আরো বলেন, সাংবাদিকদের এসব বিষয় তুলে ধরতে হবে। প্রশাসনকে জানাতে হবে। তবেই প্রশাসন সচেতন হবে। সাংবাদিকদের বিশ্ববিদ্যালয়ের স্বার্থে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(শিক্ষা) অধাপক ড. নূরুল আলম সংবাদ কর্মীদের জাতীয় স্বার্থে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার চর্চার পাশাপাশি ক্যারিয়ার বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান।

সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক আবু তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ, অধ্যাপক ড. আলমগীর কবির, সহকারী অধ্যাপক শেখ আদনান ফাহাদ, জাবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল, ছাত্র ইউনিয়নের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, ছাত্রফ্রন্ট জাবি সংসদের সভাপতি সুষ্মিতা মরিয়ম, জাহাঙ্গীরনগর সংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান।

এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেইউপিসির উপদেষ্টা কে এম আক্কাস আলী, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ.স. ম. ফিরোজ উল হাসান, অধ্যাপক ড. আলী আজম তালুকদার, সহযোগী অধ্যাপক ড. তাজউদ্দিন শিকদার সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি জেইউপিসির নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি হিসাবে মোঃ মূসা (দৈনিক যায়যায় দিন), সম্পাদক রাইয়ান বিন আমিন (ঢাকা টাইমস) নির্বাচিত হন। এছাড়াও সহ- সভাপতি মোঃ আবু সায়েম (পাবলিক নিউজ বিডি), যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ রায়হান চৌধুরী (বার্তা বাজার), সাংগঠনিক সম্পাদক অরিত্র চন্দ্র দাস ( বিডি টাইমস), কোষাধ্যক্ষ সাগর কর্মকার (বাংলা পেইজ), দপ্তর সম্পাদক হাসান তানভীর (এডুকেশন টাইম বিডি), প্রচার ও প্রকাশনা সম্পাদক মাকসুদ জুবায়ের ( বিডি সমাচারের), কার্যকরী সদস্য পদে মুহাম্মদ খলিলুর রহমান (দেশ সংবাদ), আবদুল্লাহ আল মাহমুদ ইমন (লাস্ট নিউজ বিডি) এবং মোঃ নুর হাছান নাঈম (ইউরো বিডি নিউজ) নির্বাচিত হন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর