উপভোগই জীবনের স্বার্থকতা, আত্মহত্যা নয়

আত্মহত্যা শব্দটি শুনলেই অনেকে ভ্রু কুঁচকে ফেলি।আত্মহত্যা করেছে শুনলে,সহজ একটা বাক্য বলি -আত্মহত্যা সব কিছুর সমাধান হতে পারে না।যে মানুষটা চলে গেছে তাকে গাল শুনিয়ে দিতেও ছাড়ি না।শুরু হয় জল্পনা-কল্পনা।

প্রত্যেকটি মানুষ সমান সহ্য শক্তি নিয়ে আসে না।কেউ কেউ বড় বড় অপমান হজম করতে পারে।আবার কেউ কেউ ছোট ছোট অবজ্ঞা,অপমান মেনে নিতে পারে না।আমরা পাশের মানুষটাকে মূল্যায়ন করতে জানি না।কয়েটা প্রশংসাসূচক বাক্য অনেকের বেঁচে থাকার অনুপ্রেরণা।আমরা এতেও কৃপন,কার্পন্য করি সব কিছুতেই।একটা মানুষ মাতিয়ে রাখে আশপাশ,সবার হতাশা দূর করতে ওস্তাদ-সেই মানুষটাই হতাশার সাগরে ডুবে থাকে,এমন অহরহ।আত্মহত্যার বীজ বুনতে থাকা মানুষটা এক সময় সবার সমালোচনার ঊর্ধ্বে চলে যায়।

আমরা বরাবরই মানুষকে ছোট করে কথা বলি,প্রতিভার ঠিক ঠাক মূল্যায়ন করি না।প্রশংসার ঝুড়িটাকে সংকোচন করে ফেলি।মন খারাপের ক্ষতে মলম না দিয়ে চুন পানি দেই।
ছোট ছোট অবহেলা,অবজ্ঞা এসব থেকে শুরু মানসিক অসুস্থতা।ভুলে যায় মন পাপ-তাপ।শেষ হয়ে যায় কিছু প্রাণ। নীরব ব্যাথা,আকুলতা নিয়ে নিজের জীবন হনন করা মানুষ গুলো খারাপ না।খারাপ হলো আত্মহত্যা শব্দটা,প্রক্রিয়াটা!

এবার আত্মহত্যার বীজ মাথায় বাসা বাঁধতে থাকা মানুষগুলোর জন্য কিছু কথা-

সব ধর্মেই আত্মহত্যা মহাপাপ।এই মহাপাপ শব্দটাই আমাদের বেঁচে থাকতে সাহায্য করে।
হিন্দু ধর্মে গীতার একটা শ্লোক আছে-

“ফুলকে দেখ,একবার ফুলের দিকে তাকাও,
নিঃস্বার্থভাবে সে সুগন্ধ ছড়ায় এবং মধু দিয়ে যায়,
যখন এর কাজ শেষ হয় -এ নিঃশব্দে ঝরে যায়।”
ফুলের মতো হওয়ার চেষ্টা করো।এর গুণাগুণগুলো নিজের মাঝে বপন করে।”

ফুলের মতো হলে,নিজেকে নিয়ে হতাশা থাকে না।পাওয়া, না পাওয়া,অবহেলা,যশ,খ্যাতি এসবের কোনটাই মেটার করে না।ফুলের মতো হলে,হতাশা হতে আত্মহত্যার মতো মহাপাপ থেকে নিজেকে রক্ষা করা যায়।

এবার আসি ইসলাম ধর্মে-
আলহামদুলিল্লাহ বলতে শিখুন।দেখবেন জীবন কত সহজ।আল্লাহর উপর ভরসা করতে শিখুন।কোন কিছু পেলাম না,বলুন আলহামদুলিল্লাহ।প্রিয়জন ছেড়ে চলে গেছে,বলুন আলহামদুলিল্লাহ।সবকিছুতেই বলুন আলহামদুলিল্লাহ।মনে রাখবেন, আসাতে না যাওয়াতেও থাকে নিয়ামত।আল্লাহ আপনার জন্য যা মঙ্গলজনক তাই নির্ধারণ করে রেখেছেন।নিজেকে আল্লাহর উপর ছেড়ে দিন,সব সহজ হয়ে যাবে।কঠিন দুঃসময় গুলোকে মনে করবেন আল্লাহর পক্ষ থেকে আপনার জন্য পরীক্ষা।মনে, প্রাণে আল্লাহকে ভরসা করুন।এই যে আমরা বেঁচে আছি তা আল্লাহর নিয়ামত।আত্মহত্যা মানে আল্লাহর নিয়ামতকে বিট্টে করা।আল্লাহর নিয়ামত থেকে মুখ ফিরিয়ে নেওয়া বোকামি, পাপ,নিজের লোকসান ছাড়া আর কি হতে পারে?

মনে রাখবেন, আল্লাহ ধৈর্যশীলদের ভালোবাসেন।যত অপমানেই আসুক দাঁতে দাঁত চেপে সহ্য করুন।এর প্রতিদান আল্লাহ দিবেন।

একটু অন্যভাবে ভাবুন-

পৃথিবীর অভিভাবক,সকল সৃষ্টির স্রষ্টাকেও তো নাফরমান,নাস্তিকরা কত অপমানসূচক কথা বলে,সন্দেহ পোষণ করে!কই তিনি তো ধ্বংস করে দেন না নিজের পছন্দ মতো গড়া পৃথিবী।আমরা সেই মহান মালিকের সৃষ্টি।আমরা কেন পারবো না সকল প্রতিকূলতা জয় করতে?হতাশা থেকে বাঁচতে মহান রবের কাছে আশ্রয় চান,দোয়া করুন নিজের জন্য!ইনশাআল্লাহ তিনি সব ঠিক করে দিবেন। বেঁচে থাকাটাই আনন্দের। আলহামদুলিল্লাহ।

যারা ভালোবাসা নিয়ে হতাশ।তাদের জন্য বলি, সব ভালোবাসা সংসার পায় না,ঘর পায় না! সহজ সত্য বাক্যটা মেনে নিতে শিখুন।নতুনকে গ্রহণ করুন সানন্দে!অতীত ভুলার সাহসিকতা নিজেকে নিজে উপহার দিন!জীবন যখন যেমন ঠিক তেমন উপভোগ করুন!

আর সবচেয়ে গুরুত্ববাহী বিষয় হলো বিয়ের আগে প্রেম, ভালোবাস হারাম।ইবলিশের আদর করে দেওয়া নাম প্রেম থেকে দূরে থাকুন।ভালোবাসার হতাশা একেবার শেষ।

শরীর পরিচর্যার সাথে মনটাকেও পরিচর্যা করুন।সেই সাথে পরিচর্যা করুন প্রতিটি সম্পর্ককে।নিজেকে সময় দিন।নিজের জন্য কিছু সময় নির্দিষ্ট করে রাখুন।শেয়ার করুন কাছের মানুষের কাছে আপনার বেড়ে উঠা টুকিটাকি ভাবনা।আর কাছের মানুষ গুলোর প্রতিটি কথাকে মূল্যায়ন করুন।অন্যকে নিজের দুর্বলতা বলে ছোট হবেন-এসব ভাবনা একটু দূরে রাখুন।কাছের মানুষটার প্রতি সহনশীল হোন।নিজের জগতটাকে করে তুলুন পজেটিভ।নেগিটিভ সব কিছুকে ডিলেট করুন। প্রয়োজনে নেগিটিভ মানুষগুলোকেও ডিলেট করে দিন।ডিলেট বাটন সক্রিয় রাখুন।সুস্থ মানসিকতা পোষণ করুন।

চলুন কার্পন্য না করে ভালোবাসায় ভরিয়ে তুলি পৃথিবী।

বার্তাবাজার/নিমফুল

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর