অনুসন্ধানী প্রতিবেদন।৩ নং ওয়ার্ড, আশুলিয়া ইউনিয়ন, সাভার

ঢাকার সাভারের আশুলিয়া ইউনিয়ন পরিষদে ২০১৭-২০১৮ ইং অর্থবছরে সম্পন্ন হওয়া অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান মূলক প্রকল্পের সরেজমিন তদন্তে গিয়ে জানা যায়, আশুলিয়ার বেলমা এলাকায় অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থানমূলক একটি প্রকল্প সম্পন্ন হয়েছে। এই প্রকল্পটির তত্বাবধায়ক হিসেবে ছিলেন আশুলিয়া ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আব্দুল খালেক।

প্রকল্পটি হলো- ৩নং ওয়ার্ড কোরিয়ান ফ্যাক্টরির পাশ থেকে ডেইরি ফার্মের বাউন্ডারি পর্যন্ত ভায়া ফয়েজউদ্দিনের বাড়ি হয়ে আব্দুল খালেক মেম্বারের সীমানা পর্যন্ত মাটির রাস্তা নির্মাণ। ৩নং ওয়ার্ড ইউপি সদস্য সম্পন্ন হওয়া প্রকল্পটি এই প্রতিবেদককে ঘুরিয়ে দেখান এবং বিভিন্ন তথ্য প্রদান করেন।

এই প্রকল্পটিতে দৈনিক ১০০ জন হত দরিদ্র শ্রমিক কাজ করেছেন, তাদেরকে দৈনিক ২০০ টাকা মজুরী দেয়া হয়েছে। সর্বমোট ৪০ দিনে এই রাস্তাটির নির্মাণ কাজ সমাপ্ত হয়। এসময় প্রকল্প স্থানে বসবাসরত স্থানীয়দের সাথে একান্তে আলাদাভাবে কথা বলে জানা গেছে, এই অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান মূলক কাজটিতে দরিদ্র শ্রমিকদের দিয়েই কাজ করানো হয়েছে এবং ‘ভেকু’ (খনন যন্ত্র) ব্যবহার করা হয় নাই। যে স্থান থেকে রাস্তস নির্মাণে মাটি কেটে নেয়া হয়েছে, সেখানে ‘ভেকু’ ব্যবহারের কোনো চিহ্ন পাওয়া যায়নি।

৩নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ আব্দুল খালেক বলেন, সরকারী বরাদ্দ যা আসে বাস্তবে তা দিয়ে সম্পূর্ণ প্রকল্প শেষ করা যায় না। এর ভিতরে সরকার প্রদত্ত মজুরি দিয়ে কাজ করানোর মতো শ্রমিক পাওয়া যায় না। এসব শত প্রতিকূলতার ভিতর দিয়ে আমার ওয়ার্ডের কাজগুলি চালিয়ে নিয়ে এসেছি এবং ইনশা আল্লাহ সামনেও করে যাবো।

তিনি আরও বলেন, জনগণ ভোট দিয়ে আমাকে নির্বাচিত করেছেন তাদের সেবা করার জন্য, বিভিন্ন সমস্যাদি দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য। সেই কাজগুলিই নিয়ম মেনে করার চেষ্টা করছি শুধু।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর