গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন !

দেশের বিভিন্ন জায়গায় বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। তীব্র গরমে প্রকৃতিতে যেন হাঁসফাঁস দশা অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। ঘরে-বাইরে কোথাও এতটুকু স্বস্তি নেই। নগরে, পথেঘাটে নেই এতটুকু প্রশান্তির আবেশ। বৃহস্পতিবার রাজধানী ঢাকাতেও ছিল তাপদাহ। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ঢাকাসহ ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা আগামী রোববার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামীকাল দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে।

গরমের কারণে নগরীতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন। কর্মজীবী মানুষ বাইরে বের হলেই অতিরিক্ত ঘামে ক্লান্ত হয়ে পড়ছেন। রোদের উত্তাপ থেকে বাঁচতে ছাতা মাথায় বের হয়েছেন অনেকে। স্বাভাবিকভাবে রিকশার হুড খুলে চলতে অভ্যস্ত হলেও মাথার ওপর ছায়া দিতে হুড তুলেই রিকশায় চড়েছেন নগরবাসী। রমজান মাস হওয়ায় রোজাদারদের ক্লান্তি যেন একটু বেশি। তবে সর্বশক্তিমানের সন্তুষ্টির উদ্দেশ্যে তারা খুশি মনেই পানাহার থেকে বিরত থাকছেন। তবে ইফতারের সঙ্গে সঙ্গে ক্লান্তি কাটছে ধর্মপ্রাণ মানুষদের।

এদিকে গরমের সঙ্গে রয়েছে নিত্যদিনের যানজটের ভোগান্তি। কয়েকদিন ধরেই যানজটে পড়ছেন ঢাকাবাসী। সিগন্যালে আটকে থাকতে হচ্ছে শত শত যানবাহনকে। পাবলিক পরিবহনগুলোতে তিল ধারণের ঠাঁই নেই। গরমে ছটফট করছেন গণপরিবহনের যাত্রীরা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর