করোনার কাছে হেরে গেলেন বিশ্বকাপ খেলা ফুটবলার

করোনায় বিশ্বে প্রতিনিয়ত বাড়ছে মৃতের সংখ্যা। এবার মরণঘাতী এ ভাইরাসের কাছে হার মানলেন ফুটবল মাঠে অসংখ্য ম্যাচ জয়ের নায়ক আহমেদ রাধি । ৫৬ বছর বয়সেই তিনি জীবনের ইতি টানলেন। তাঁকে বলা হয় ইরাকের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়। ফলে আহমেদ রাধির মৃত্যু তার ভক্তরা মেনে নিতে পারছেন না।

বিমানে করে রাধিকে জর্ডানে উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু উড়োজাহাজে ওঠার আগেই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। কিছুদিন আগে করোনায় আক্রান্ত হন তিনি। হাসপাতালে ভর্তি হয়েছিলেন সাবধানতা হিসেবে। ডাক্তাররা সবুজ সংকেতের নিরাপত্তা দেয়ার পর তিনি বাড়িতেও ফিরেছিলেন। তবে বাড়িতে আবারও শ্বাসকষ্ট দেখা দেয় তাঁর।

রাধির মৃত্যুতে শোকস্তব্ধ ইরাক। ইরাকের ক্রীড়ামন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, ‘ইরাক দেশের অন্যতম সেরা এক সন্তানকে হারিয়েছে।’ ইরাকের হয়ে ১২১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রাধি। ৬২টি গোল করেছেন। এর মধ্যে সবচেয়ে স্মরণীয় ১৯৮৬ বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে করা তার ঐতিহাসিক গোলটি।

১৯৮৮ সালে রাধি এশিয়ার সেরা ফুটবলার নির্বাচিত হন। আর কোনো ইরাকি ফুটবলারই এই সম্মান পাননি। ১৯৯৯ সালে এশিয়ার শতাব্দী সেরা ফুটবলারদের তালিকায় নবম স্থানে ছিলেন রাধি। বিশ্বকাপের পাশাপাশি ১৯৮৮ সালে সিউল অলিম্পিকেও দেশকে প্রতিনিধিত্ব করেছেন তিনি। ১৯৮৪ ও ১৯৮৮ ইরাকের গালফ কাপ বিজয়ে তাঁর ছিল গুরুত্বপূর্ণ অবদান।

রাধি ইরাকি ঘরোয়া ফুটবল খেলেছেন আল রশিদ ও আল জাওরার হয়ে। ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৩৪০টি ম্যাচের মতো। গোল সংখ্যাও দুইশর ওপরে। ১৯৯৭ সালে বর্ণাঢ্য ক্যারিয়ার শেষ করেন তিনি।

কে.এ.স/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর