পাকিস্তানের আসিয়া বিবির ঠাই হলো কানাডায়!

পাকিস্তানে ইসলাম ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত খৃষ্ট ধর্মানূসারী নারী আসিয়া বিবি কানাডায় পাড়ি জমিয়েছেন। বুধবার পাকিস্তানের পত্রপত্রিকায় তার দেশত্যাগের খবর প্রকাশিত হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্স’র।

আসিয়ার উকিল সাইফ উল মুলক জানান, তিনি ক্যানাডার উদ্দেশে দেশত্যাগ করেছেন। সেখানে তাঁর পরিবারের জন্যে আশ্রয়ের আবেদন মঞ্জুর করা হয়েছে।

২০০৯ সালে বিবি আসিয়া ধর্ম অবমাননার দায়ে অভিযুক্ত হন। পানজাব প্রদেশে অন্যান্য নারীদের সঙ্গে মিলে কাজ করার সময় তিনি হযরত মোহাম্মদ (স.) এর নামে কটুক্তি ক’রেছিলেন ব’লে অভিযোগ ওঠে এবং তাঁকে ধর্ম অবমাননার দায়ে আদালতের কাঠগড়ায় হাজির করা হয়।

জানা গেছে, ঐ নারী পানির কলস ছুঁয়ে ফেলেছিলেন এবং সঙ্গের নারীরা খৃষ্ট ধর্মানূসারী একজনের ছুঁয়ে ফেলা ঐ কলস থেকে পানি পানে অসম্মতি জানানোয় বচসার সূত্রপাত। তারই সূত্র ধ’রে পরের নয় বছর ধরে আদালতে তাঁর বিচার হয় এবং শাস্তি হিসেবে তাঁর মৃত্যুদন্ড নির্ধারণ করা হয়।

দু’হাজার সতেরো সালে পাকিস্তান সূপ্রিম কোর্টের এক রায়ে তাঁর মৃত্যুদণ্ড খারিজ হয়ে যায়। সূপ্রিম কোর্টের ঐ রায়ের প্র্রতিক্রিয়ায় কট্টর ইসলামিক রাজনৈতিক দল তাহরীকে লাবাবায়েকের নেতৃত্বে পাকিস্তান জুড়ে প্রতিবাদ বিক্ষোভ দেখা দেয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর