বাংলাদেশেই নতুন কিট আবিস্কার: করোনা রোগীরাও যেতে পারবে বাইরে!

বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক মিলে করোনা ভাইরাস ইনএক্টিভেটিং এন্ড কিলিং কিটস বা ‘কোভিড কিট’ নামের একটি যন্ত্র আবিষ্কার করছেন। যেটা দিয়ে করোনার সকল জীবানূ ধ্বংস করা যাবে। রোগীর শ্বাস প্রশ্বাসের সাথে এটি ছড়াবে না তাই সে যেতে পারবে বাইরের সকল কাজে। এমনটাই দাবী করছেন এই দুই গবেষক।

তবে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল বলছে যন্ত্রটিকে আরও উন্নত করতে হবে।এটা ব্যবহার করলে উপকারের চেয়ে অস্বস্তিই বেশি হবে।

যন্ত্রটির মাধ্যমে রোগীর নিঃশ্বাস থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড পুরোপুরি করোনাভাইরাস মুক্ত হয়ে বাতাসে মিশবে।দুটি নলের মধ্যে বাতাস জারে প্রবেশ করবে সেখানে জীবাণুনাশক ভাইরাসটিকে কিল করব বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. রেহানা পারভিন।

শের-ই বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের রেজিস্টার ডাঃ এইচএম মাসুম বিল্লাহ বলেন, এটি ব্যবহার করলে আইসোলেশনে থাকতে হবে না। সবখানে যেতে পারবে সব কাজ করতে পারবে। বুয়েটের বায়োমেডিকেল প্রকৌশল বিভাগও ডিভাইসটি ব্যবহারে ইতিবাচক সাড়া দিয়েছে।

তবে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের পরিচালক ডা: মাহমুদ-উজ-জাহান বলেন, বুয়েট যন্ত্রটা ফিজিক্যালি দেখবে। যন্ত্রসহ আমাদের এখানে জমা দিতে হবে।করোনাভাইরাস মোকাবেলায় সংশ্লিষ্টদের এমন উদ্ভাবনী চিন্তাকে সাধুবাদ জানাই।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর