সাইপ্রাসের মানুষের বৈচিত্রে ভরা খাদ্যাভ্যাস

সাইপ্রাসের সিপ্রিয়টদের রয়েছে বিশ্বের অন্যতম বৈচিত্র্যময় যত খাবার। সাইপ্রাসের বিভিন্ন জাতীয় খাবারের মধ্য দিয়ে এর সমৃদ্ধ ইতিহাসটি আবিষ্কার করতে পারবেন। দ্বীপের নির্দিষ্ট ভৌগলিক অবস্থান গ্রীক, তুর্কি এবং আরবি রন্ধন গুলোর মিশ্রণে বৈচিত্র্যতা এসেছে এখানে।

সাইপ্রাসের খাবার সম্পর্কে আপনার প্রথম যে বিষয়টি জানা উচিত তা হল শুষ্ক আবহাওয়ার কারণে এখানে খাবার অতীতে বেশ সীমাবদ্ধ ছিল। তদুপরি, এটি একসময় সত্যিই দরিদ্র দেশ ছিল, যেখানে লোকেরা বেঁচে থাকার জন্য তাদের ফসলের উপর নির্ভর করে। এদের খাবার গুলো অতি সহজ, তবে সুস্বাদু এবং খুব স্বাস্থ্যকর।

সাইপ্রাসে খাবারের অন্যতম প্রধান উপাদান হল অলিভ /জলপাই তেল। অলিভ/জলপাই গাছ নিওলিথিক কাল থেকেই সাইপ্রাসের ইতিহাসের অংশ হয়ে আছে। সাইপ্রাসে প্রচুর তাজা মৌসুমী শাকসবজি, যেমন টমেটো, শসা, বেগুন, পার্সলে এবং ধনিয়া ব্যবহার করে। দারিদ্র্যতার কারণে এক সময় সপ্তাহের প্রতি রবিবারে মাংশ খাওয়া হত, অন্য দিন গুলোতে লেবু এবং শাকসব্জী খেতো। কিন্তু বর্তমান চিত্র এদের ভিন্ন।

বর্তমানে খাবার গুলোর মধ্যে এমন ১০টি খাবার নিয়ে বলব যেগুলো অতি পুরোনো খুব সুস্বাধু ও অতি পরিচিত।

হালৌমি
হালৌমি কেবল গ্রিলড পনির বাদশাহই নয়, এটি সাইপ্রাসের জাতীয় গর্বের একটি। এর জনপ্রিয়তা বিশ্বব্যাপী দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং আজকাল এটি অনেক দেশে পাওয়া যায়। এটি পেটেন্টেডও রয়েছে – কেবল সাইপ্রাসেরই হলৌমি তৈরির অধিকার রয়েছে।
হলৌমি কেবল একটি সাধারণ পনিরের চেয়ে অনেক বেশি। এটি সাইপ্রাসের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ এবং এটি ১৬তম শতাব্দীর পুরানো। এটি সাধারণত ব্রিনে প্যাক করা হয় এবং এটি একটি সাদা, নোনতা, আধা-শক্ত পনির যার স্বাদ নেই। সাইপ্রিওটরা বহু শতাব্দী ধরে এটি খাচ্ছে এবং এটি সাইপ্রাসের প্রতিদিনের ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। হ্যালৌমি তাজা, সালাদ, স্যান্ডউইচ বা এমনকি পাস্তা খাওয়া সময় মিক্স করে খায়। এটি সাধারণত বিভিন্ন খাবার এবং এমনকি স্যুপে স্টাফিং হিসাবে ব্যবহৃত হয়।

শেফটালিশ
এটি দেখে আপনার প্রথমে যেটি মনে হবে তা হল…শেফটালিগুলি কাবাবের সাথে সাদৃশ্যপূর্ণ, তবে তাদের স্বাদে – এগুলি আরও সুস্বাদু। শেফটালিগুলি সাধারণত কাঁচা ভেড়া বা শুয়োরের মাংস (কখনও কখনও এমনকি উভয়) দিয়ে তৈরি করা হয় এবং প্রচুর দারুচিনি পার্সলে এবং পেঁয়াজের সাথে মিশ্রিত করা হয়। এরপরে, এগুলি সাধারণত একটি মেষশাবক থেকে পাতলা ক্যাল ফ্যাটে মোড়ানো থাকে। তারা হয় চুলা বা কাঠকয়লা-গ্রিলড রান্না করা হয়।

কাউপিয়া
কাউপিয়া হ’ল অন্যতম বিখ্যাত ঐতিহ্যবাহী সাইপ্রাস খাবার, এটি সাধারণত আঙ্গুর পাতা দিয়ে তৈরি। ভাত, কাঁচা শুয়োরের মাংস বা গরুর মাংস, তাজা শাকসব্জী এবং অন্যান্য সিজনিং দিয়ে মিক্স করা হয় এবং তারপরে টমেটো সসে রান্না করা হয়। কাউপিয়াস সাধারণত গরম পরিবেশন করা হয়। এটি মূলত আঙুর পাতায় মোড়ানো থাকে।
এছাড়াও, একটি খুব অনুরূপ খাবার রয়েছে যা “প্যারাজেমিস্টা” নামে পরিচিত। এটিতে টমেটো, পেঁয়াজ এবং আঙ্গুরের পাতার ভিতরে থাকা অন্যান্য শাকসবজিও রয়েছে।

সৌভলা
সাইপ্রাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদযাপনের সময় সাধারণত সোভলা পরিবেশন করে। সোভলা একটি সাইপ্রিয়ট স্টাইলের বারবিকিউ। এটি মূলত শুয়োরের মাংস বা ভেড়ার মাংসের বড় অংশ যা কাঠকয়ালের উপরে ধীরে ধীরে লম্বা স্কিওয়ারে পোড়ানো হয়।
সৌভলা সাইপ্রিয়ট সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ। সাধারণত, সোভলা তৈরির জন্য পুরুষরা দায়বদ্ধ। তারা এক গ্লাস বিয়ার এবং একটি ভাল আড্ডার সাহায্যে ধীর ধীরে রান্নার প্রক্রিয়াটি উপভোগ করে, যখন মহিলারা রান্নাঘরে অন্যান্য খাবার রান্না করে।

লুভি
লুভি, যাকে সাইপ্রাসে সাধারণত চিনে ‘তারা’ বলে। সাইপ্রিওট পরিবারগুলিতে সপ্তাহের নির্দিষ্ট দিনটি কেবল এই দুর্দান্ত খাবারের জন্যই আয়োজন করা খুব সাধারণ বিষয়। এটি সত্যই পুষ্টিকর, এটিতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে এবং সাধারণত রান্না করা শাকসব্জী যেমন চারড এবং কোরগেটের সাথে পরিবেশন করা হয়। এটি রান্না হয়ে গেলে, সেরা সিজনিংয়ের জন্য জলপাই তেল এবং লেবুর রস যুক্ত করা জরুরী।

কালোকাসি
কলোকাসি একটি দেশীয় মূলের শাকসব্জি যা মিষ্টি আলুর সমান। এটি কেবল সাইপ্রাসের সাথে আরও কিছু গ্রীক দ্বীপপুঞ্জেই পাওয়া যাবে। সাইপ্রাসে একটি কলোকাসি উৎসব রয়েছে যেখানে অগণিত লোকেরা তাদের পরিবারের খাবারগুলি প্রদর্শন করতে ভিড় করে। ঐতিহ্যগতভাবে এটি একটি টমেটো এবং সেলারি সসের মধ্যে শুয়োরের মাংসের সাথে স্টিভ করা হয়, এবং এটি সত্যিই সুস্বাদু!

পিলাফি পোরগৌরি
বেশিরভাগ সাইপ্রিয়ট রেসিপিগুলির মতো, পিলাফি পোরগৌরি একটি “দরিদ্র লোকের থালা” বা খাবার হিসাবে বিবেচিত হত। উপরে উল্লিখিত হিসাবে, স্থানীয়রা যখন দরিদ্র ছিল, তখন তারা দুর্দান্ত কিছু খাবার তৈরি করত, যাতে সাধারণ উপাদান ব্যবহার করত। এটি কেবল সস্তা নয় এটি খুব স্বাস্থ্যকর এবং দ্রুত তৈরিও করা যায়। এটি সাইপ্রাসে সত্যই জনপ্রিয় এবং কোনও মাংসে সাধারণত সাইড ডিশ হিসাবে পরিবেশন করা যায়।
পিলাফি পোড়গৌরি সাধারণত গম থেকে তৈরি হয় এবং এটি টমেটো রস এবং পেঁয়াজ দিয়ে রান্না করা হয়। এটি গ্রীকে দইয়ের সাথে পরিবেশন করা হয়।

ম্যাকারোনিয়া টু ফর্নৌ
ম্যাকারোনিয়া টু ফোর্নৌ, বা গ্রীক ভাষায় “ওভেন-বেকড ম্যাকারনি” হ’ল প্যাসিটিও নামে পরিচিত আরও বিখ্যাত গ্রীক খাবারের সাইপ্রিয়ট সংস্করণ। এটি মূলত একটি স্তরযুক্ত পাস্তা যা মেশানো গ্রাউন্ড শুয়োরের মাংস এবং কিছু পনির সস দিয়ে বানানো। এটি সাইপ্রাস পরিবারের অন্যতম প্রিয় খাবার, তবে এটি প্রস্তুত হতে কিছু প্রচেষ্টা লাগে।

ট্র্যাচানাস স্যুপ
সাইপ্রাসে এটি সর্বাধিক জনপ্রিয় স্যুপ হিসাবে বিবেচিত হয়, যা এখানে সাধারণত বছরের কয়েকটি শীতকালীন মাসে খেয়ে থাকে। ট্র্যাচানাস সাধারণত ছাগলের দুধ, কিছু লবণ এবং গম দিয়ে তৈরি করা হয়, যা পরে শুকনো খন্ডে পরিণত হয়। পরে এগুলো শুকনো খণ্ডগুলির উপরে গরম পানি দিয়ে সেগুলি ভিজতে দেয় এবং এইভাবেই ট্র্যাডিশনীয় ট্র্যাচানাস স্যুপ তৈরি করা হয়।

লকৌমাদেস
আপনার যদি মিষ্টি খাওয়ার অভ্যেস থাকে তবে এর স্বাদ থেকে নিজেকে বাদ রাখবেন না। সাধারণত, আপনি রাস্তার বিক্রেতাদের কাছ থেকে বা কিছু কফি শপগুলিতে লকৌমাদেস কিনতে পারেন। লকৌমাদেস গুলি ডিপ ফ্রাইয়ের ময়দার বল তৈরি করে জ্বাল দিতে থাকবে যতক্ষণ না তারা সোনালি বাদামী হয়ে যায় এবং তারপরে মধুতে ভিজিয়ে রাখে। এটি স্বর্গীয় স্বাদের সাথে তুলনা করে দেশের জনগন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর