পলিথিন পুড়িয়ে জ্বালানি তেল তৈরি করছেন কুষ্টিয়া আরিফুল

ফেলে দেওয়া এমন পলিথিন নিয়েই দীর্ঘদিন ধরে কাজ করছেন আরিফুল ইসলাম। কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার চক দৌলতপুরের হত দরিদ্র দিন মজুর মকলেচুর রহমানের বড় ছেলে তরুণ আরিফুল ইসলাম পরিত্যক্ত পলিথিন ব্যবহার করে জ্বালানি তেল তৈরি করেন। অনেক দেশেই এমন উদাহরণ রয়েছে। তবে আমাদের দেশে পলিথিনের বর্জ্য থেকে জ্বালানি তৈরির ঘটনা নতুনই বললে চলে । শুধু তেল নয়, আরিফুল মিথেন গ্যাস ও ছাপার কাজে ব্যবহারের জন্য কালিও পেয়ে যান ওই একই পলিথিন ব্যবহার করে। ২১ বছর বয়সী আরিফুল ইসলাম এ কাজের জন্য সরকারের কাছে সহযোগীতা চেয়েছেন।

উপজেলার চক-দৌলতপুর গ্রামের তরুন আরিফুল তার নিজ বাড়ীর আঙ্গিনাই ছোট একটি প্ল্যান্ট নির্মাণ করেছেন । সেখান থেকে পরীক্ষামূলকভাবে ২৫ লিটার ডিজেলও ১০ লিটার পেট্রোল ও ছাপার কালি প্রাথমিক পর্যায় উৎপাদন করা হয়েছে।

কিন্তু এত কিছু থাকতে পরিত্যক্ত পলিথিনই কেন বেছে নিলেন আরিফুল ? ‘সত্যি বলতে কি, আমি কিন্তু এত কিছু ভেবে করিনি। প্রথমে লক্ষ্য ছিল পরিবেশসম্মত উপায়ে পলিথিন ধ্বংস করার জন্য এটা করা। সেটা করতে গিয়েই এই উদ্ভাবন।’ বললেন আরিফুল।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর