ভারতকে হারিয়ে বিশ্ব সেরার খেতাব জিতল বাংলাদেশ

ভারতকে হারিয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সেরা মুহুর্তের খেতাব জিতলো বাংলাদেশ। ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পেজ থেকে করা ভোটিংয়ে ফাইনালের মঞ্চে ৫১ শতাংশ ভোট পেয়ে শিরোপা জেতে বাংলাদেশ। ভারত পেয়েছে ৪৯ শতাংশ ভোট।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসের সেরা মুহূর্ত নির্বাচনের জন্য ভোটের আয়োজন করে। আর সেরা মুহূর্ত নির্বাচনের জন্য বেছে নেওয়া হয় ৬৪ টি মুহুর্তকে।

বাংলাদেশের জয়ের এই মুহূর্তটি রাউন্ড অব ৬৪, ৩২ ও ১৬ পেরিয়ে কোয়ার্টার ফাইনালে নিজেদের আরেকটি মুহূর্তের মুখোমুখি হয়। যেটি ছিল ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে ভারত বধের গল্প। তবে ঠিকই জিতে নেয় ২০১৫ বিশ্বকাপের মুহূর্তটি।

পরবর্তীতে সেমিফাইনালে বাংলাদেশের সেই সুখস্মৃতিকে লড়তে হয় ১৯৮৩ ইংল্যান্ড বিশ্বকাপ ফাইনালে ভারতীয় অধিনায়ক কপিল দেবের একটি ক্যাচের মুহূর্তের সঙ্গে। উন্ডিজ ব্যাটসম্যানের উড়িয়ে মারা বল দৌড়ের মাঝেই ধরেন কপিল। কিন্তু এই পর্বেও দুর্দান্ত জয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশের ইংলিশ বধের ঘটনাকে।

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হয়ে দাড়ায় ২০১১ সালে ভারতের মাটিতে মহেন্দ্র সিং ধোনির ছক্কায় বিশ্বকাপ জয়ের মুহূর্ত। দুই দেশের সমর্থকদের উত্তেজনাকর নির্বাচনে শেষ পর্যন্ত ৫১ শতাংশ ভোট পেয়ে বাংলাদেশের জয়ের মুহূর্তটি জয়ী হয়েছে।

২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। রুবেলের করা ৪৮তম ওভারে দুই উইকেট তুলে নিয়ে জয় ছিনিয়ে নিয়েছিল মাশরাফি বাহিনী।

বার্তাবাজার/কে.এ.স

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর