করোনাকে ‘দেবী’ মেনে পূজা!

মহামারি করোনা থেকে বাঁচতে যখন আর কোনো উপায় মিলছে না তখন ভারতে শুরু হলো নতুন এক কুসংস্কার। পশ্চিমবঙ্গের রায়গঞ্জে একদল মহিলা প্রাণ রক্ষার কাল্পনিক সংস্কার হিসাবে খোদ করোনা ভাইরাসকেই দেবীর মর্যাদা দিয়ে পূজা করলেন! সোমবার (১ জুন) রায়গঞ্জের বন্দর শ্মশানে করোনাকে ফেরাতে এই পূজা করা হয়।

স্থানীয় কিছু সংবাদ মাধ্যম জানায়, পূজারীরা সকাল থেকেই অনাহারে থেকে একটু বেলা গড়াতেই চলে যায় শ্মশান এলাকায়। এরপর সেখানে মাটি খুঁড়ে বিভিন্ন পূজা সামগ্রী নিয়ে শুরু করেন পূজা আর্চনা। সামাজিক দুরত্বকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে চলেছে পূজার কার্যক্রম। আবার এই পূজার দর্শনার্থীদের ভিড়ও চিল উপচে পড়া। এরকমভাবে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ও শিলিগুড়ির রাজেন্দ্রনগরেও পূজা দেয়া হয়েছে কথিত ‘মা করোনা ভাইরাসকে’!

পূজারীদের দাবী, মহামারী করোনা থেকে পৃথিবীর সবাইকে রক্ষা করতেই এই পূজার আয়োজন। পশ্চিম ভারতের রাজ্যগুলোতেও করোনা পূজা চলছে। সোশ্যাল মিডিয়ার বদৌলতে তা দেখেই এই উপাচার শিখেছেন তারা।

প্রসঙ্গত, করোনার বিস্তার ঠেকাতে ভারতজুড়ে চলছে পঞ্চম দফার লকডাউন।এই অবস্থায় সামনের দিনগুলোতে কী ঘটবে তা নিয়ে চিন্তার ভাঁজ বিশেষজ্ঞদের কপালে। এর মধ্যে করোনাকে ‘দেবী মা’ মেনে এমন পূজা বিশেষজ্ঞদের শুধু হতবাকই করছে না, ফেলছে মারাত্মক সংক্রমণের শঙ্কায়ও।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর