করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, করোনা ভাইরাস পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত এইচএসসি পরীক্ষা গ্রহণ করা সম্ভব নয়।

রবিবার(৩১ মে) ফেসবুক লাইভের মাধ্যমে এসএসসি ও সমমানের পরীক্ষা-২০২০ এর ফলাফল প্রকাশের সময় তিনি এ কথা বলেন।

ডা. দীপু মনি আরও বলেন, “এবারের এইচএসসি পরীক্ষা ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। সকল প্রস্তুতিও সম্পন্ন করে রেখেছিলাম। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সে পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি।”

শিক্ষামন্ত্রী আরও বলেন, “এখানে বিপুল সংথ্যক শিক্ষার্থী, গণপরিবহন পুরোপুরি চালু হতে হবে। পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব না। তাহলে আমাদের পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বহুগুণ বৃদ্ধি করতে হবে। এসব কিছু না করতে পারলে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ব্যাপকভাবে থেকে যাবে। কোনোভাবেই এ ঝুঁকি এ মুহূর্তে নেওয়া সম্ভব নয় বলে আমরা মনে করি। সে কারণে করোনা পরিস্থিতি আরও অনুকূল না হওয়া পর্যন্ত আমরা এইচএসসি পরীক্ষা নিতে পারছি না।”

পরিস্থিতি স্বাভাবিক হলে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে জানিয়ে দীপু মনি বলেন, “যখনই আমরা মনে করবো যে পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি হয়েছে তখনই এইচএসসি পরীক্ষার জন্য ব্যবস্থা গ্রহণ শুরু করবো। এক্ষেত্রে শিক্ষার্থীদের কথা মাথায় রেখে অন্তত দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা শুরু হবে।”

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর