যেভাবে শনাক্ত করা যাবে ক্যান্সার আক্রান্ত পশু-পাখির মাংস

খাদ্যে ভেজাল আমাদের দেশে এখন যেন স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। প্রশাসনের তৎপরতার পরেও অসাধু ব্যবসায়ীরা তাদের এই পাপাচার চালিয়েই যাচ্ছে। কিন্তু নিজেরা সতর্ক থাকলে এইসব ভেজাল খাবার থেকে দূরে থাকতে পারা যায়। আসল নকলের পার্থক্য নির্ণয় করতে পারলে ভেজাল খেয়ে কাউকে আর বড় ধরণের অসুখের মুখেও পড়তে হয়না।

করোনাকালে দেশে ঈদ আসার কারণে স্বাস্থ্যবিধি মেনে ঈদের আনন্দ থেকে দূরে থাকলেও ঘরোয়া পরিবেশে ঈদের আম্বজ ঠিকই আছে। তার জন্য বাজার থেকে মাংসতো নিতেই হবে। কিন্তু ভেজাল আর নির্ভেজাল মাংস না চিনে অসুস্থ পশু-পাখির মাংস খেয়ে অসুস্থ হওয়ার সম্ভাবনাও থেকে যায়। অনেক মাংসে থেকে যায় ক্যান্সারের জীবানূ।

সহজ কিছু উপায়েই নির্ণয় করা যাবে বাজারে পাওয়া মাংসে ক্যান্সারের জীবাণু আছে কি নেই।

যদি মাংসের রং লালচে বা গোলাপি ধরণের হয়, তাহলে বুঝতে হবে সেটা টাটকা। যদি ধূসর হয় তাহলে ধরে নিতে হবে সেটা বাসি মাংস। তবে যদি লালচে বা গোলাপি রয়ের মাংসের গায়ে জায়গায় জায়গায় কিছু অল্প অল্প ধূসর বা ফ্যাকাশে রংয়ের দাগ থাকে তাহলে ধরে নিতে হবে এই মাংসে ক্যান্সারের জীবানূ থাকার সম্ভাবনা প্রচুর।

এছাড়া মাংস কেনার আগে উল্টে পাল্টে দেখতে হবে মাংসের গায়ে অস্বাভাবিক বা বাড়তি কোনো মাংসপিন্ড আছে কিনা। এমন লক্ষণ থাকলে সেই মাংসে মাংসে ক্যান্সার থাকার সম্ভাবনা খুবই বেশি থাকে। সেটিও এড়িয়ে চলতে হবে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর