লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার বিচার চেয়েছে বাংলাদেশ দূতাবাস

লিবিয়ায় নৃশংসভাবে ২৬ জনকে হত্যার ঘটনায় জড়িতদের তদন্ত সাপেক্ষে জড়িতদের শাস্তি ও ক্ষতিগ্রস্তদের পরিবারকে ক্ষতিপূরোন দেয়ার জন্য সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে শুক্রবার (২৯ মে) এই তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বৃহস্পতিবার (২৮ মে) লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর মিজদাহ-তে (ত্রিপলি হতে ১৮০ কি.মি. দক্ষিণে) কমপক্ষে ২৬ জন বাংলাদেশিকে গুলি করে হত্যার খবর পাওয়া গিয়েছে। এই হত্যাকান্ডে লিবিয়ান মিলিশিয়া বাহিনি জড়িত থাকার তথ্য পাওয়া গিয়েছে।

দেশটির বাংলাদেশ দূতাবাস তাৎক্ষণিক অনুসন্ধানে জানতে পারে অপহরণকৃত বাংলাদেশিদের উপর লিবিয়ান মিলিশিয়া বাহিনি গুলি চালালে ঘটনাস্থলেই আনুমানিক ২৬ জন নিহত হয়। সেখানে সৌভাগ্যক্রমে বেঁচে যাওয়া এক বাংলাদেশি স্থানীয় লিবিয়ান এক নাগরিকের বাসায় আত্মগোপনে থেকে টেলিফোনে এই ঘটনার ভয়াবহতা বর্ণনা করেন।

খবর পেয়ে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা সেখানকার হাসপাতালের পরিচালকের সাথে যোগাযোগ করে আহতদের চিকিৎসার ব্যবস্থা করেন। একইসাথে নিহতদের মরদেহ হাসপাতালের মর্গে রাখার ব্যবস্থা করেন। এ মর্মান্তিক ঘটনায় পররাষ্ট্রমন্ত্রী গভীর শোক প্রকাশ করেছেন এবং আহতদের সুচিকিৎসার নিশ্চিতকরণে দূতাবাসকে ইতোমধ্যে নির্দেশনা প্রদান করেছেন।

ইতোমধ্যে দূতাবাস লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়কে পুরো ঘটনার তদন্তসহ ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার, দোষীদের যথাযথ শাস্তি এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার জন্যও অনুরোধ জানিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে, লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় মিজদাহের সুরক্ষা বিভাগকে অপরাধীদের গ্রেপ্তার এবং তাদের বিচারের আওতায় আনার জন্য সমস্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর