বন্ধ হচ্ছে গুগল প্লে মিউজিক

চলতি বছরেই বন্ধ হচ্ছে অ্যানড্রয়েড ফোনের ডিফল্ট অ্যাপ ‘গুগল প্লে মিউজিক’। এর বিকল্প হিসেবে সেবা দেবে ইউটিউব মিউজিক অ্যাপ।

ইউটিউব মিউজিক অ্যাপ ও গুগল প্লে মিউজিকের সাবস্ক্রাইবার সংখ্যা ২ কোটি। আলাদাভাবে গুগল প্লে মিউজিকের সাবস্ক্রাইবার কতো তা প্রকাশ করেনি গুগল। তবে সেবাটি বন্ধ হওয়ার আগে ব্যবহারকারীদের কয়েকবার নোটিশ পাঠানো হবে।

নোটিশে ইউটিউব মিউজিকে ফাইল স্ট্রান্সফারের সুযোগের কথা উল্লেখ থাকবে। ফাইল ট্রান্সফারের জন্য গুগল একটি ফিচার পাঠাবে। ফিচার পাঠানো হয়েছে কিনা তা ইমেইল ও অ্যাপে পপ আপ নোটিফিকেশনের মাধ্যমে গুগল জানিয়ে দেবে।

তবে গুগল প্লে মিউজিকের সব গানের ফাইল ট্রান্সফার করা যাবে না। কিছু গানের স্বত্ব ইউটিউব মিউজিকের কেনা নেই। ফলে স্বত্ববিহীন গানগুলো ইউটিউবে শোনা যাবে না।

২০১১ সালের নভেম্বরে গুগল প্লে মিউজিক যাত্রা শুরু করে। এতে ৫০ হাজারের বেশি গান গুগল সার্ভারে আপলোড করা যায়। তবে অ্যাপটি চালুর ৮ বছরেও প্রতিদ্বন্দ্বী অ্যাপ অ্যাপল মিউজিক ও স্পটিফাইয়ের সঙ্গে পাল্লা দিতে পারেনি।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর