আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নতুন গাইডলাইন দিয়েছে ‘আইসিসি’

ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নতুন গাইডলাইন দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা ‘আইসিসি’। ক্রিকেট বোর্ডগুলোর চিকিৎসক প্রতিনিধির সঙ্গে আলোচনা করে এ সম্পর্কিত নির্দেশিকা দিয়েছে আইসিসি।

একাধিক সতর্কতা জারি করে আইসিসি এক বিবৃতিতে জানায়, প্রতিটি দেশের ক্রিকেট বোর্ডকে একজন প্রধান চিকিৎসা কর্মকর্তা নিয়োগ দিতে হবে। সংস্থাটির মতে, একজন বিশেষজ্ঞ চিকিৎসক দলের সঙ্গে থাকলে ক্রিকেটাররা সবকিছু ঠিকমতো মেনে চলতে পারবেন। আইসিসির নতুন নিয়ম প্রবর্তনের মধ্যে এখন থেকে প্রতিটি সদস্য দেশকে সফরের আগে অন্তত ১৪ দিনের আইসোলেশন ক্যাম্পের কথা বিবেচনা করতে হবে।

প্রত্যেক ক্রিকেটারের শরীরের তাপমাত্রা প্রতিদিন মাপা হবে ও কোভিড-১৯ পরীক্ষা করা হবে। অনুশীলন ম্যাচেও করোনা পরীক্ষা রাখার কথা বলেছে আইসিসি। ক্রিকেট মাঠে আম্পায়ারদের গ্লাভস ব্যবহার করতে হবে। এছাড়া ক্রিকেটারেরা যেন সোয়েটার, টুপি বা তোয়ালে আম্পায়ারদের হাতে তুলে না দেন, তারও নির্দেশনা রয়েছে। ক্রিকেটারদের মধ্যে মাঠে সবসময় দেড় মিটারের দূরত্ব বজায় রাখতে হবে।

অনুশীলনের সময় টয়লেট ব্যবহারের প্রতি নিরুৎসাহিত করা হয়েছে। খেলায় যদি কোনো ক্রিকেটারের করোনার লক্ষণ দেখা দেয়, তবে সবার পরীক্ষা করাতে হবে এবং নির্দিষ্ট একটা সময় আইসোলেশনে থাকতে হবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর