সংঘর্ষে বাড়ছে সংখ্যা, লিবিয়ায় গৃহযুদ্ধে নিহত ৩৯২

গত ৪ এপ্রিল থেকে লিবিয়ায় রাষ্ট্রপুঞ্জের সাহায্যপুষ্ট লিবিয়ার তথাকথিত সরকারি বাহিনী সঙ্গে খালিফা হাফতারের অধীনে থাকা বাহিনীর সংঘর্ষে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩৯২ জন মানুষ। আহত হয়েছেন কমপক্ষে ১ হাজার ৯০০ জন। শুক্রবার এমনটাই তথ্য প্রকাশ করল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন।

২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির মৃত্যুর পর থেকেই লিবিয়া দুটি শিবিরে বিভক্ত হয়ে যায়। লিবিয়ার পূর্ব অংশের দখল নেয় সংসদ দ্বারা পরিচালিত লিবিয়ার জাতীয় সেনাদল ও অন্য দিকে ইউএন বাহিনীর মদতে তৈরি সরকার লিবিয়ার পশ্চিমের ত্রিপলির দখল নেয়। WHO-এর প্রকাশ করা তথ্য অনুসারে লিবিয়ার গৃহযুদ্ধের জেরে এখন পর্যন্ত ৫০ হাজার মানুষ ঘর ছাড়া হয়েছেন। এর আগে হাফতার ত্রিপলির দখল নিতে সেনা নিয়ে অগ্রসর হয়। খালিফা হাফতারের অধীনে থাকা বাহিনী এখন লিবিয়ার প্রধান তেল টার্মিনালগুলোর দখল নিয়েছে। এর ফলে লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর টবরুকের পার্লামেন্টের নিয়ন্ত্রণে লিবিয়ার গুরুত্বপূর্ণ তেল খনিগুলির ।

লিবিয়ার চলতি পরিস্থিতির জেরে ইতমধ্যেই আমেরিকা যুক্তরাষ্ট্র, ভারত, ও নেপাল একযোগে শান্তিরক্ষা বাহিনী পাঠিয়েছে। পাশাপাশি বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ বারংবার লিবিয়া ও বিশেষ করে ত্রিপলিতে থাকা ভারতীয়দের যত দ্রুত সম্ভব ভারতে ফিরে আসার আবেদন জানিয়েছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর