মার্কিন নারী সেনারা কেনো এতো ধর্ষিত হয়?

মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে তরুণীরা যোগ দিলেই যৌন হয়রানি কিংবা ধর্ষণের শিকার হন। গত দুই বছরে এমন ঘটনা ৩৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ইউএস টুডে। এই সময়ে প্রায় ২১ হাজারটি অনিচ্ছাকৃত যৌন সম্পর্কের ঘটনা ঘটেছে দেশটির সেনাবাহিনীতে!

বৃহস্পতিবার প্রকাশিত নতুন একটি প্রতিবেদন থেকে এমন বিস্ময়কর তথ্য জানার পর উত্তর খোঁজার চেষ্টা করছেন যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা। কীভাবে এমন ভয়ংকর ঘটনা ঘটছে, সে বিষয়ে শুরু হয়েছে তদন্ত।

বিবিসি জানিয়েছে, ২০১৮ সালে যৌন হয়রানি কিংবা ধর্ষণের মতো ২০ হাজার ৫০০টি ঘটনা ঘটেছে। দুই বছর আগে এই সংখ্যা ছিল ১৪ হাজার ৯০০টি।

তিনটি ঘটনার মধ্যে একটিতে মাদকের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। বলা হচ্ছে, ১৭ থেকে ২৪ বছর বয়সী নারীরা এই সহিংসতার শিকার।

প্রতিবেদনটি প্রকাশ হওয়ার পর ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব প্যাট্রিক শাহানান কংগ্রেসে বলেছেন, সেনাবাহিনীতে যৌন হেনস্তাকে ‘অপরাধ’ হিসেবে গণ্য করার পরিকল্পনা চলছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৮৫ শতাংশ ক্ষেত্রে ভুক্তভোগী নারী আক্রমণকারীকে চেনেন। অধিকাংশ ক্ষেত্রে ঊর্ধ্বতন কর্মকর্তার হাতে তারা হেনস্তার শিকার হন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর