মানবতার ফেরিওয়ালা এইচ এম রাসেল হাওলাদারের গল্প!

কোভিড ১৯ চীনের উহান থেকে শুরু করে যখন ছড়িয়ে পড়ে সারা বিশ্বময়। ইউরোপের্ দেশ ফ্রান্স, ইতালি, স্পেনও এর ব্যতিক্রম নয়। ইউরোপের এ সকল দেশে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের বসবাস রয়েছে যাঁদের অনেকে এখনও ভাসমান বা ঝুলন্ত। বিশেষ করে বেশি দিন হয়নি স্পেনে আসার পর এখন পর্যন্ত খুব বেশি দিন্ হয় নি যাঁদের তাঁদের কথা চিন্তা করেই প্রথমে স্টেট এলার্মা ঘোষণা দেয়ার পর পরই মানবতার কল্যাণে, বিবেকের তাড়নায় এদিক ওদিক চিন্তা না করে পরিস্থিতির শিকার এই সকল প্রবাসীদের পাশে থাকার কথা জানান, রাসেল হাওলাদার। স্পেন বাংলাদেশ চেম্বার্স অব কমার্সের সভাপতি এইচ এম রাসেল হাওলাদার ফেসবুক লাইভ এসে তিনি এ কথাগুলো বলার পরই অনেকে বিষয়টা নিয়ে তির্যক মন্তব্য করলেও তিনি পিছপা হননি।

প্রথমে নিজ উদ্যোগে ব্যক্তিগতভাবে প্রায় ৩০০ পরিবারকে ত্রাণ সামগ্রী উপহার দেন। যখন থমকে গেছে গোটা পৃথিবী এমন এক মুহূর্তে এগিয়ে আসেন রাসেল হাওলাদার। অনেক বড় বড় ব্যবসায়ীরা যখন নিজেদের নিয়ে ব্যস্ত এ রকম দুর্যোগময় মুহূর্তে সকলের পাশে এগিয়ে এসেছেন। এসময় এগিয়ে আসেন আরো দুই তরুণ কমিউনিটি নেতা নুরুল ওয়াহিদ ও শফিক খান |সবাইকে মিলে গড়ে তুলেন হেল্পিং হ্যান্ড নাম একটি ফেসবুক ভিত্তিক সংগঠন। এই সংগঠন গড়ে তুলেছে করোনা ভাইরাসের জন্য আইসোলেশন সেন্টার ,যেখানে করোনা রোগী চিকিৎসা নিয়ে আসলে অথবা হাসপাতালের পরামর্শে আলাদা থাকতে হবে ,শুধু মাত্র তাদের জন্য এ ব্যবস্থা করা হয়।

এছাড়াও ধারাবাহিকভাবে ত্রাণ সামগ্রী বিতরণ সহ রমজান মাসের খাদ্য সামগ্রী উপহার হিসেবে দিচ্ছেন। যা প্রশংসা কুড়িয়েছে সর্ব মহলে। পরিবার নিয়ে যখন সবাই নিরাপদে বাসায় বন্দি আছেন।এ সময় করোনা ভাইরাসের ঝুঁকি নিয়ে ত্রাণ ,আইসোলেশন সেন্টারসহ সমস্যাক্রান্ত প্রবাসীর বাসায় কিভাবে খাবার এর জিনিসপত্র পৌঁছে দিবেন এই ভাবনায় দিন কেটে যায়। এমন অনেক দিন আছে, রাসেল হাওলাদার সকালে বের হয়েছেন, ফিরেছেন রাতে। ছোট ছোট বাচ্চা ও পরিবারের সদস্যের রেখে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় করে এ ত্যাগে আনন্দ এবং তৃপ্তি খুঁজে পান।

এছাড়াও তিনি দেশে নিজ জেলা শরীয়তপুরের অসহায়,হতদরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছেন।

জেলা প্রশাসক কাজী আবু তাহেরের মাধ্যমে ৩১০০ শত মানুষের মাঝে ত্রাণ সহায়তা দিয়েছেন এছাড়া ৩০০ পিস্ পিপিই উপহার দেন । বাংলাদেশ সরকারের পক্ষ প্রশংসিত হয়েছেন। ব্যক্তিগত জীবনে একজন সফল ব্যবসায়ী ও সংগঠক এইচ এম রাসেল হাওলাদার বাংলাদেশ এসোসিয়েশান ইন কাতালুনিয়ার সিনিয়র সভাপতি। তার পরিচালনাধীন কাসা কুইন গ্রূপের চেয়ারম্যান তিন কন্যা ,স্ত্রী এবং ছোট ভাইসহ পর্যটন নগরী বার্সেলোনা বসবাস করেন। তিনি এ প্রসঙ্গে বলেন, “মানুষের ভালোবাসা ও দোয়ায় আমি এ পর্যায়ে এসেছি। আমার সামর্থ্য উপর তাদের হক আছে, বিলিয়ে দেয়ার মাঝে যে সুখটা অনেক কিছুতেই পাওয়া যায়না।”

রাসেল হাওলাদার আরও বলেন, জীবনের শেষ দিন পর্যন্ত আর্তমানবতার সেবায় নিজেকে নিয়োজিত রাখতে পারি সেটাই আমার প্রত্যাশা। তিনি আরো বলেন, “যত দিন মহান রাব্বুল আলামিন আমাকে সুস্থ-সবল রাখবেন ,ততোদিন মানুষের কল্যানে আমার ততোদিন মানুষের কল্যানে আমার পথচলা বহমান থাকবে।”

বকুল খান ,সাংবাদিক
মাদ্রিদ ,স্পেন

বার্তা বাজার/এস.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর