পাবনায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত

‘শ্রমিক-মালিক গড়ব দেশ; এগিয়ে যাবে বাংলাদেশ। এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও পাবনায় যথাযোগ্য মর্যাদায় ও বর্ণাঢ্য আয়োজনে পাবনায় পালিত হয়েছে ১৩৩ তম আন্তর্জাতিক মহান মে দিবস।

সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা আজকের এই দিনে আট ঘণ্টা কাজের দাবি আদায়ের আন্দোলনে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। এ বছরেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এ দিনটিকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সরকারিভাবে ছুটি থাকে এ দিন।

এ উপলক্ষ্যে সারাদেশের ন্যায় পাবনাতেও বিভিন্ন শ্রমিক সংগঠন পৃথক পৃথকভাবে দিবসটি পালনের জন্য বিভিন্ন কর্মসূচি পালর করে। এর মধ্যে জাতীয় শ্রমিক লীগ পাবনা জেলা শাখা, জাতীয়তাবাদী শ্রমিক দল পাবনা জেলা শাখা, পাবনা জেলা অটো, টেম্পু, অটোরিক্সা মিশুক শ্রমিক ইউনিয়ন, পাবনা জেলা মটর শ্রমিক ইউনিয়ন,পাবনা জেলা ট্রাক,ট্যাংক লরী, কাভার্ড ভ্যান ভ্যান শ্রমিক ইউানয়ন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন পাবনা জেলা শাখা, পাবনা সদর উপজেলা নির্মাণ শ্রমিক, উদিচী, পাবনা জেলা হোসিয়ারী শ্রমিক এ্যাসোসিয়েশন, ইসলামী শ্রমিক আন্দোলন পাবনা জেলা শাখা, শ্রমিক কল্যাণ ফেডারেশন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন পাবনা জেলা শাখা, মোটরসাইকেল মেকানিক সমিতি, পাবনা অটো ইঞ্জিন মালিক সমিতিসহ বিভিন্ন শ্রমিক সংগঠন এদিন সকালে পাবনা শহরের আব্দুল হামিদ সড়কে শ্রমিকের অধিকার সম্বোলিত প্লেকার্ড নিয়ে ও মাথায় লাল কাপড় বেধে হাজার হাজার শ্রমিক সকাল থেকে পৃথক পৃথক ব্যানারে র‌্যালি, সমাবেশ, আলোচনা সভা ও গণসঙ্গীত করে শহরকে উত্তাল করে তোলে। এসময় শ্রমিকরা দুনিয়ার মজদুর এক হও লড়াই কর” শ্রমিকদের সংগ্রাম চলবে অবিরাম ও দাবি আদায়ের সংগ্রাম চলবে অবিরাম স্লোগান দিতে থাকে।

এছাড়া পাবনা জেলার ইশ্বরদী, আটঘরিয়া, চাটমোহর, ভাঙ্গুরা, ফরিদপুর, সুজানগর, সাঁথিয়া, বেড়াসহ উপজেলাগুলোতে বিক্ষোভ মিছিল, র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে এ দিবসটি পালন করা হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর