চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠির মধ্যে বাঁশের চারা বিতরণ

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি: বান্দরবানে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠির মধ্যে আয়বর্ধক কর্মসুচির অংশ হিসেবে উন্নত জাতের বাঁশের চারা বিতরণ করা হয়েছে।

শনিবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে বান্দরবান ইউনিট অফিসে এই বাঁশের চারা বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাঁশের চারা বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য (অর্থ) ও যুগ্ন সচিব মো: শাহীনুল ইসলাম, প্রকল্প পরিচালক হারুণ-অর-রশিদ, জেলা প্রশাসক মো: আসলাম হোসেন,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের প্রকল্প পরিচালক মো:আব্দুল আজিজ, নির্বাহী প্রকৌশলী মো:ইয়াছির আরাফাত,বান্দরবান পৌর আওয়ামীলীগের সভাপতি অমল কান্তি দাশ, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি মো:আমিনুল ইসলাম বাচ্চু,সাবেক সাধারণ সম্পাদক মো:মিনারুল হক সহ বিভিন্ন উপজেলার বাঁশ চাষীরা উপস্থিত ছিলেন।
এসময় অনুষ্ঠানে ৫০টি পরিবারের মধ্যে প্রতি পরিবারকে ২১৫টি করে বাঁশের চারা বিতরণ করা হয়।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সুত্রে জানা যায়, জুলাই ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত এই বাঁশের চারা বিতরণ কার্যক্রম প্রকল্প চলমান থাকবে এবং পার্বত্য অঞ্চলে বাঁশ চাষ পদ্ধতির উন্নয়ন ও বাঁশ চাষের আওতা বৃদ্ধি করে ক্ষুদ্র উদ্যোত্তাদের প্রশিক্ষণ ও ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠার মাধ্যমে অনগ্রসর জনগোষ্টির আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করা হবে। ২০১৭-১৮ সালে বান্দরবান জেলার সাত উপজেলায় মোট ১ হাজার ৬শত পরিবারের মধ্যে এই বাঁশের চারা বিতরণ করা হবে।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, বর্তমান সরকারের আমলে পার্বত্য এলাকার ব্যাপক উন্নয়ন হচ্ছে। সরকারের আন্তরিকতার কারণে আজ পাহাড়ের নারীরা এগিয়ে যাচ্ছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আজ সকলে সুফল পাচ্ছে। এসময় প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আরো বলেন,সরকারের সকল প্রকল্পের সুফল আমাদের পেতে হলে আমাদের অবশ্যই সরকারের পক্ষ থেকে প্রাপ্ত সকল সম্পদের সুষ্ঠ ব্যবহার করতে হবে। বাঁশের চারা হোক আর যাই হোক না কেনই সরকারের পক্ষ থেকে প্রাপ্ত সকল সামগ্রী আমাদের নিজস্ব সম্পত্তি মেনে নিয়েই আমাদের সকলকেই নিজ নিজ ভাগ্য উন্নয়নে নিজকেই সচেতন হতে হবে ।
এসময় অনুষ্টানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে ১৪ টি ধান মাড়াই মেশিন,বান্দরবান কালেক্টর স্কুৃল এন্ড কলেজের মধ্যে বিভিন্ন শ্রেনীর ৩২১টি বই,বান্দরবান নিউ গুলশান গীতা আশ্রমের মধ্যে একটি ল্যাপটপ ও একটি প্রজেক্টর, ফারুক পাড়া (নিচের পাড়া) কমিউনিটি সেন্টারে একটি টেলিভিশন,গাভী পালন প্রকল্পের সুপারভাইজের মধ্যে ৫টি মোটর সাইকেল বিতরণ করা হয় ।

ঢাকা, শনিবার, জুন ৩০, ২০১৮ (বার্তা বাজার) // খায়রুল

You might also like