কোরাইন্টেনে বন্দি ৯১ ভাগ শিশু মানসিক চাপে

মরণঘাতী করোনাভাইরাসের কারণে থমকে আছে পুরো বিশ্ব। আর এ কারণে পৃথিবীর সব দেশেই চলছে লকডাউন। ঘরে বন্দি অবস্থায় দিন পার করছে বেশীরভাগ মানুষ।

এ লোকডাউনের কারণে ভাইরাসের সংক্রমণ কমানো গেলেও বাড়ছে সামাজিক ও অর্থনৈতিক সংকট। এর জেরে তীব্র সংকটের সম্মুখীন শিশুদের মানসিক স্বাস্থ্য। এক জরিপে দেখা গেছে, লকডাউনের কারণে ৯১ শতাংশ শিশুই মানসিক চাপ ও যন্ত্রণায় ভুগছে। শুধু তা-ই নয়, লকডাউনের কারণে কর্মহীনতায় বাড়ছে

পারিবারিক দারিদ্র্য। এতে শিশুরাও পড়ছে হতাশা ও শঙ্কার মধ্যে। তদুপরি উদ্ভূত পরিস্থিতিতে নানা ধরনের সহিংসতার শিকার হতে হচ্ছে শিশুদেরও। এ পরিস্থিতিতে অভিভাবকদের প্রতি পরামর্শ, শিশুদের রক্ষায় খেলাধুলা ও বিভিন্ন ধরনের বিনোদনের ব্যবস্থা যেন করা হয়।

নভেল করোনা (কোভিড-১৯) ভাইরাসের সংক্রমণ শিশু ও তরুণদের ওপর কেমন প্রভাব ফেলেছে তা জানতে গত ২ মাসে উন্নয়নশীল ১৩টি দেশে একটি জরিপ করেছে আন্তর্জাতিক শিশুকেন্দ্রিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন।

গতকাল এ জরিপের তথ্য নিয়ে ‘চিলড্রেন ভয়েসেস ইন দ্য টাইম অব কোভিড-১৯’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। প্রতিবেদনে দেখা গেছে, শিশুরা মানসিক বেদনা ও শঙ্কার মধ্যে রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ, আলবেনিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, ব্রাজিল, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, মালি, মঙ্গোলিয়া, নিকারাগুয়া, পেরু, ফিলিপাইন, রোমানিয়া, সিয়েরা লিওন, তুরস্ক-সিরিয়া সীমান্তের আশ্রয়কেন্দ্রে এ জরিপ চালানো হয়। এতে ১৩টি দেশের ১০১ শিশু ও তরুণের (৮ থেকে ১৮ বছর) সঙ্গে কথা বলা হয়েছে।

শিশু-কিশোরদের সাংস্কৃতিক সংগঠন খেলাঘরের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ডা. লেনিন চৌধুরী আমাদের সময়কে বলেন, লকডাউনে শিশুরা ঘরে বন্দি। একদিকে স্কুল-কলেজ বন্ধ থাকায় শিশুরা বন্ধুদের সঙ্গে মিশতে পারছে না; অন্যদিকে পরিবারের সদস্যরাও সময় দিচ্ছেন না।

এতে তাদের হতাশা, আতঙ্ক, শঙ্কা ইত্যাদি থেকে মানসিক সমস্যার মধ্যে পড়ছে। শিশুদের বিকাশমান সত্তা মানসিক সংকটে পড়লে তাদের বিকাশ বাধাগ্রস্ত হবে। তাই পরিবারের সদস্যদের উচিত শিশুদের সঙ্গে খেলা করা, বই পড়া, কার্টুন দেখা ইত্যাদি বিনোদনমূলক কর্মকান্ডে যুক্ত থাকা।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর