বুধবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে এভারেস্টের সমান গ্রহাণু!

তীব্র গতিতে পৃথিবীর দিকে ছুটে আসছে এক গ্রহাণু। ২.৫ মাইল চওড়া গ্রহাণুটি ঘণ্টায় ১৯,৪৬১ মাইল বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে।

বুধবার(২৯ এপ্রিল) ভোর ৫.৫৬ নাগাদ পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যাবে গ্রহাণু ১৯৯৮ ওআর২।

নাসা সূত্রে জানা গেছে, গ্রহাণুটির সাইজ প্রায় মাউন্ট এভারেস্টের সমান। আকারে বৃহৎ এই গ্রহাণুর সামনের অংশে উঁচু রেখার মতো রয়েছে, যা দূর থেকে ‘মাস্কের মতো’ দেখতে লাগছে। আরও জানা গেছে, গ্রহাণুটির কোড নাম ৫২৭৬৮ এবং এটি শেষবার ১৯৯৮ সালে দেখা গিয়েছিল। পৃথিবী ঘেঁষে উড়ে যাওয়ার সময় পৃথিবী থেকে গ্রহাণুর দূরত্ব হবে ৩৯ লাখ কিলোমিটার। পৃথিবীর সঙ্গে ওআর২-এর সংঘর্ষের আশঙ্কা নেই বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (NASA)।

ভয় পাওয়ার কোনও কারণ আছে?
নাসা-র মহাকাশবিজ্ঞানীরা জানাচ্ছেন, পৃথিবী স্পর্শ করবে না এই উল্কাপিণ্ড। তবে নিজেদের NEAT (Near-Earth Asteroid Tracking) সিস্টেমের মাধ্যমে উল্কাপিণ্ডের গতিবিধির উপর নজর রাখছে নাসা। NEAT-এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এলেনর হেলিন জানিয়েছেন, ‘বিপজ্জনক হতে পারে, এমন সব গ্রহাণু ও উল্কা সম্পর্কে তথ্য নিতে আমরা NEAT ব্যবহার করে থাকি।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর