‘জাহালম’ সিনেমা নিয়ে যা বললেন পরিচালক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা ৩৩ মামলার ‘ভুল আসা‌মি’ জাহালমকে নিয়ে সি‌নেমা বানা‌নোর ঘোষণা দি‌য়ে‌ছি‌লেন নির্মাতা মারিয়া আফ‌রিন তুষার। এমন ঘোষণার পর থেকেই এ নি‌য়ে মি‌ডিয়া পাড়ায়‌ চলতে থাকে আলোচনা-সমালোচনা।

এরই মধ্যে ছ‌বি নির্মা‌ণের ওপর নি‌ষেধ‌াজ্ঞা চে‌য়ে আদাল‌তে আ‌বেদন কর‌তে যা‌চ্ছে দুদক। তবে দুদকের আবেদনের আগেই নির্মাতা নি‌জেই ছ‌বি ব‌ন্ধের ঘোষণা দি‌লেন।

নির্মাতা মারিয়া তুষার আজ সোমবার সন্ধ্যায় তার ফেসবুক‌ পাতায় লেখেন, ‘সার্বিক পরিস্থিতি ও আইনি জটিলতা মাথায় রেখে “জাহালম” চলচ্চিত্রটির নির্মাণ কাজ স্থগিত করা হলো! আমি পরিচালক হিসেবে এই চলচ্চিত্রের যেকোনো ধরনের দৃশ্যধারণ থেকে নিজেকে বিরত রাখব। ধন্যবাদ।’

গত মঙ্গলবার (১২ মার্চ) বার্তা বাজার কে ‘জাহালমকে নিয়ে সিনেমা, অভিনয় করবেন ১৫ নির্মাতা’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। পরে বিষয়টি এখনো বিচারাধীন হওয়ায় আদালতের কাছে এটি বন্ধে নিষেধাজ্ঞা চাইতে যাচ্ছে দুদক।

এ বিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘জাহালমকে নিয়ে সিনেমা বানানো হচ্ছে, সংবাদটি কমিশনের নজরে আসে। কমিশনের পক্ষ থেকে এ বিষয়ে আমাকে আইনি পদক্ষেপ নিতে বলা হয়েছে। আমরা ইনজাংশন আবেদন রেডি করেছি। আগামীকাল হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে তা দাখিল করব।’

দুদকের এ আইনজীবী আরও বলেন, ‘কোর্টের একটি আদেশ আছে- বিচারাধীন বিষয় নিয়ে সিনেমা বানানো যাবে না। তারপরও কেন এই নির্মাতা এই সিনেমা বানানোর উদ্যোগ নিলেন। আমরা এই সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা চাইব।’

এদিকে, দুদকের দায়ের করা মামলায় জাহালম তিন বছর বিনা অপরাধে কারাগারে ব‌ন্দী ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতি করেছেন। অথচ মূল আসামি ছিলেন আবু সালেহ নামে অন্য এক ব্যক্তি। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে আসামি হয়ে বন্দী জীবন কাটিয়েছেন পাটকল শ্রমিক জাহালম।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর