আজ বুধবার সন্ধ্যা ৭:১৪, ১৬ই আগস্ট, ২০১৭ ইং, ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৩শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

আট কোম্পানির বোনাস ঘোষণা

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : মে ২, ২০১৭ , ১২:২৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : শেয়ার নিউজ
পোস্টটি শেয়ার করুন

৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য বোনাস ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আট কোম্পানি।

এগুলো হলো: ন্যাশনাল ব্যাংক, রেকিট বেনকিজার লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড, ফেডারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড এবং প্রভাতি ইন্সুরেন্স লিমিটেড। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ন্যাশনাল ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গত রবিবার কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৮৪ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ জুলাই রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ৫ জুন নির্ধারণ করা হয়েছে।

রেকিট বেনকিজার লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত রেকিট বেনকিজার লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাব বছরে ৩৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ৪০০ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। সব মিলিয়ে ৩১ ডিসেম্বর ২০১৬ অর্থবছরের জন্য কোম্পানিটি ৭৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নেয়।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬২.৬৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ৫০.০২ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১২৮.১৩ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ জুন সকাল ১১টায় হোটেল আগ্রাবাদ চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২৪ মে নির্ধারণ করা হয়েছে।

ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড: ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) ১৩.৬৫ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ২.৫৮ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ জুলাই সকাল সাড়ে ১০টায় কাকরাইলের আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২২ জুলাই নির্ধারণ করা হয়েছে।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২০ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৩.০৩ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৫ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ জুলাই বিকাল তিনটায় তেজগাঁওয়ের শমরিতা হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১২ জুন নির্ধারণ করা হয়েছে।

ফেডারেল ইন্স্যুরেন্স: ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৪ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১১.৪৭ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৮ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৭ জুলাই সকাল সাড়ে ১০টায় কাকরাইলের আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২৫ মে নির্ধারণ করা হয়েছে।

রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য ১২ শতাংশ বোনাস ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ১৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। পুরোটাই ছিলো নগদ। হিসাব অনুযায়ী লভ্যাংশ কমেছে ৭ দশমিক ৭ শতাংশ।

লভ্যাংশের পাশাপাশি কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয়ও (ইপিএস) কমেছে। ৩১ ডিসেম্বর, ২০১৬ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৭ পয়সা। গত বছর এটি ছিল ১ টাকা ৯২ পয়সা। সে হিসাবে ইপিএস কমেছে ৫ পয়সা বা ২ দশমিক ৬০ শতাংশ। লভ্যাংশ ও ইপিএস কমলেও গত বছরের তুলনায় এ বছর রিপাবলিক ইন্সুরেন্স লিমিটেডের শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) বেড়েছে।

গত বছর কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য ছিল ১৪ টাকা ৬৩ পয়সা। আর এ বছর হয়েছে ১৪ টাকা ৭৭ পয়সা। এ হিসাবে এনএভি বেড়েছে ১৪ পয়সা বা শুন্য দশমিক ৯৫ শতাংশ।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ জুন সকাল ১১টায় কাকরাইলের আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। এজিএমের জন্য ২৩ মে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাংশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য এ ডিভিডেন্ড ঘোষণা করে কোম্পানির পরিচালনা পর্ষদ। জানাযায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৫৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৮৬ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ জুলাই সকাল ১১টায় স্পেক্টা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। আর এর জন্যে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ জুন।

প্রভাতি ইন্স্যুরেন্স: শেয়ারহোল্ডারদের ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরে ৬ শতাংশ ক্যাশ এবং ৬ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রভাতি ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ।

নিরীক্ষা প্রতিবেদনে সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮১ টাকা, যা এর আগে ছিল ১.৮২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) ১৬.৫৯ টাকা। শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৬ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ জুলাই সকাল ১১টায় আইডিইবি, কাকরাইলে অনুষ্ঠিত হবে।  এজিএমের জন্য ২৩ মে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।