জাতীয় নেতৃত্ব বিকাশে রাকসু প্রয়োজন

রাজশাহী বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, জাতীয় নেতৃত্ব বিকাশে রাকসু প্রয়োজন। প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের ক্রান্তিকালীন সময়ে অগ্রণী ভূমিকা পালন করে এসেছে।

ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার ইতিহাসে ছাত্রদের ভূমিকা ছিল অনস্বীকার্য । বিশেষ করে ১৯৫২ থেকে ১৯৭১ পরবর্তীতে ১৯৯০ সালের স্বৈরাচার বিরোধী আন্দোলন তারই উজ্জ্বল দৃষ্টান্ত বলে মন্তব্য করেন বক্তারা। বৃহস্পতিবার বিকেল ৫টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে রাবি শাখা বিপ্লবী ছাত্র মৈত্রীর আয়োজনে ‘যেমন রাকসু শিক্ষার্থী স্বার্থে’ মতবিনিময় সভায় এসব কথা বলেন বক্তারা।

আরও বলেন, বর্তমানে দেশে নেতৃত্ব শূণ্যতা চলছে এবং দূবৃত্তায়নের রাজনীতি কায়েমতার পেছনের অন্যতম কারণ হচ্ছে ছাত্রদের রাজনৈতিক অংশগ্রহণের পরিবেশ না থাকা। তাই বিশ^বিদ্যালয় থেকে সৎ, মেধাবী এবং দেশপ্রেমিক ছাত্র নেতৃত্ব তৈরির উদ্দেশ্যে অতিদ্রুত রাকসু নির্বাচন দেওয়া উচিৎ বলে মনে করেন।

শিক্ষার্থীদের সমস্য নিয়ে বলেন, শিক্ষার্থীরা হলে বৈধ সিট পাচ্ছে না। বাণিজ্য চলছে সিট নিয়ে। তাছাড়া হলে আটক রেখে মুক্তিপণ আদায়সহ সাংবাদিকদের লাঞ্ছিত করার ঘটনা ঘটেই চলেছে। আবাসিক শিক্ষার্থীরা ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নিকট জিম্মি হয়ে পড়েছে।

এদিকে ভুর্তকী না দিয়ে খাবারের মূল্য বৃদ্ধি। হলগুলোতে রিডিং রুম, কম্পিউটার ল্যাব, গেমস রুম, গ্রন্থাগারের অব্যবস্থাপনা রেখে শিক্ষার্থীদের অধিকার সংকুচিত করেই চলছে বিশ^বিদ্যালয় প্রশাসন।

বিশ^বিদ্যালয় আইনসভা বা সিনেট শিক্ষার্থীদের প্রতিনিধিত্বের নিশ্চয়তা প্রদান এবং সিনেট সদস্যর মধ্যে শিক্ষার্থীদের পাঁচ জন প্রতিনিধি রাখা, যাতে করে বিশ^বিদ্যালয় পরিচালনায় প্রশাসনিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়। এসময় সুষ্ঠু ও প্রভাব মুক্ত রাকসু নির্বাচনের লক্ষে সভাপতি ও কার্যনির্বাহী সদস্যদের ক্ষমতার ভারসাম্য, রাজনৈতিক সহাবস্থান ও গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণে সকল ক্রিয়াশীল সংগঠন নিয়ে পরিষদ গঠন, একাডেমিক ভবনে ভোট কেন্দ্র স্থাপনের দাবি জানান ছাত্র সংগঠনের প্রতিনিধিরা।

বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ফিদেল মনিরের সভাপতিত্বে সভায় অংশ নেন, বাংলা বিভাগের প্রফেসর সৌভিক রেজা, ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর আলী রেজা অপু, রাকসু আন্দোলন মে র আহ্বায়ক আব্দুস মজিদ অন্তর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের রিদম শাহরীয়ারসহ ক্যাম্পাসের ক্রিয়াশীল ছাত্র সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর