অভিবাসী ফেরত নিতে বাংলাদেশেকে চাপ দিচ্ছে বিভিন্ন দেশ

বিশ্বজুড়ে করোনা সংকটের মাঝেও বেশ কয়েকটি দেশ থেকে অভিবাসী ফেরত আনতে বাংলাদেশের উপর চাপ দেয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যের ৩ দেশ বাহরাইন,কুয়েত ও কাতারের সরকার জানিয়েছে, ৩৮ হাজার বাংলাদেশিকে তারা ফেরত পাঠাতে চায়। একই সাথে সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও মালদ্বীপ সরকার্ব চাপ দিচ্ছে বাংলাদেশ সরকারকে অভিবাসী ফেরত নিতে। পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যান মন্ত্রীর অংশগ্রহণে এক বৈঠক থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

বৈঠকে মন্ত্রীরা জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের সক্লে দেশ থেকে অভিবাসীদের ফেরত আনতে চাপ দিলে ফেরত আসার ঝূঁকিতে পড়ে যাবেন ক লাখ বাংলাদেশি প্রবাসী।

সোমবার (৬ এপ্রিল) বৈঠক শেষে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ জানান, মধ্যপ্রাচ্যীয় দেশগুলো বেশকিছু সময় ধরেই অনিয়মিত ও বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত বাংলাদেশি নাগরিকদের ফেরত নেয়ার চাপ দিচ্ছে। সরকারকে এসব অভিবাসীদের চার্টার্ড ফ্লাইটে করে ফিরিয়ে আনতে হবে। এ বিষয়ে বাংলাদেশ বিমানের সঙ্গে আলোচনা চলছে।

বৈঠকে জানানো হয়, কুয়েত ইতিমধ্যে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য ৩৫০ জনের তালিকা পাঠিয়েছে। দেশগুলো থেকে এত বিশাল সংখ্যক অভিবাসীদের আনতে মিত্রদের কাছ থেকে সহায়তা চাওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর