মার্কিন ক্ষোভ সঙ্গত: কুরেশি

আমেরিকা আগেই সাংবাদিক পার্লের হত্যায় অভিযুক্তদের এ ভাবে শাস্তি কমানো বা প্রত্যাহারের রায়ের বিরুদ্ধে সমালোচনা করেছিল। শুক্রবার পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রক জানায়, সুপ্রিম কোর্টে ওই রায়কে চ্যালেঞ্জ জানানো হবে।

মার্কিন সাংবাদিক ড্যানিয়েল পার্ল হত্যায় অভিযুক্ত চার জনের মুক্তি নিয়ে আমেরিকার উদ্বেগ ‘স্বাভাবিক’ বলে মনে করে পাকিস্তান।

শনিবার অন্তত তেমনই জানিয়েছেন সে দেশের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। একই সঙ্গে তাঁর বক্তব্য, পাক সুপ্রিম কোর্টে ওই রায়কে চ্যালেঞ্জ জানানো হবে।

এ দিন তিনি বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান অনেক আত্মত্যাগ করেছে। গোটা দেশই সন্ত্রাসবাদের বিরুদ্ধে এক লম্বা যুদ্ধে সামিল হয়েছে এবং সম্মিলিত প্রচেষ্টার জোরে হারিয়েছে এই বিপদকে।’

তবে এর পরই কুরেশি জানান, অভিযুক্তদেরও আবেদন জানানোর অধিকার রয়েছে পাকিস্তানে। এবং সেই অধিকারকেই স্বীকৃতি দিয়ে তিন আসামির যাবজ্জীবন প্রত্যাহার করে সিন্ধ হাইকোর্ট। মূল অভিযুক্ত, আল কায়দার শীর্ষস্থানীয় নেতা, আহমেদ ওমর সৈয়দ শেখের মৃত্যুদণ্ড কমিয়ে সাত বছরের কারাবাস দেওয়া হয়।

তবে ওই রায়ের ঘণ্টাখানেকের মধ্যেই সিন্ধপ্রদেশের স্বরাষ্ট্র দপ্তরের তরফ থেকে ওই চার জনকে আটক করার নির্দেশ জারি করা হয়। যুক্তি হিসেবে বলা হয়, অভিযুক্তরা যে ‘জাতীয় স্বার্থবিরোধী কাজ করতে পারে’, সে ভাবনার যথেষ্ট প্রমাণ রয়েছে।

কুরেশির কথায়, ‘গত কালই জননিরাপত্তা আইনের আওতায় ওই চার জনকে ৯০ দিনের জন্য আটক করার নির্দেশ দিয়েছে সিন্ধ সরকার।’ আমেরিকা আগেই সাংবাদিক পার্লের হত্যায় অভিযুক্তদের এ ভাবে শাস্তি কমানো বা প্রত্যাহারের রায়ের বিরুদ্ধে সমালোচনা করেছিল। শুক্রবার পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রক জানায়, সুপ্রিম কোর্টে ওই রায়কে চ্যালেঞ্জ জানানো হবে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর