ছাটাই হলো তিন কারখানার ৩৬২ গার্মেন্টস শ্রমিক

ঢাকার আশুলিয়ায় দত দুই দিনে সরকারি সাধারণ ছুটি চলাকালীন সময়েই ৩টি গার্মেন্টস ফ্যাক্টরির ৩৬২ জন শ্রমিককে চাকরি থেকে ছাটাই করা হয়েছে। এই রকম একটা কিছু ঘটতে পারে বলে শ্রমিকরা আগে থেকেই ধারণা করে আসছিল। তবে মালিকপক্ষের দাবী যা করা হয়েছে তা নীতিমালার মাঝেই করা হয়েছে।

জানা যায়, রোববার (৫ এপ্রিল) দুপুরের দিকে আশুলিয়ার ‘ইসকেই ক্লথিং লিমিটেড’র পমেইন গেইটে ১০৩ জন শ্রমিকের নাম ঝুলিয়ে তাদের চাকরি নেই বলে নোটিশ প্রকাশ করে। সেখানে আরও বলা হয়, ‘অব্যাহতির তালিকায় থাকা সব শ্রমিক ও স্টাফদের কাজ সন্তোষজনক না হওয়ায় তাদের চাকরি স্থায়ী না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা গত ১ এপ্রিল থেকে কার্যকর করা হয়েছে। অব্যাহতিপ্রাপ্ত শ্রমিক ও স্টাফদের আগামী ৩০ এপ্রিলের ভেতর যেকোনো কার্যদিবসে এসে সব পাওনাদি গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।’

কারখানাটির জিএম নজরুন ইসলাম জানান, ‘কারখানায় চাকরি অস্থায়ীকরণের একটি নিয়ম রয়েছে। সেই নিয়ম-নীতি মেনেই শ্রমিকদের অব্যাহতির নোটিশ দেওয়া হয়েছে। যারা অস্থায়ী চাকরি করা অবস্থায় সন্তোষজনক কাজ করেতে ব্যর্থ হয়েছেন তাদের স্থায়ী করা হয়নি।’

এদিকে, সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া এলাকার দি ক্লথ অ্যান্ড ফ্যাশন লিমিটেডের ৭০ জন শ্রমিককে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্প পুলিশ-১ এর এসআই আলামিন হোসেন।

৪ এপ্রিল আশুলিয়ার জামগড়া এলাকার ফ্যাশন ফোরাম কারখানার সামনে দেখা যায় ১৮৯ জন শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার নোটিশ। আরও কারখানায় ছাটাই নোটিশ সহসাই দেখা যাবে বলে সন্দেহ শ্রমিকদের।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর