করোনাঃ গণসচেতনতা বাস্তবায়নে সিএমপি’র নিরলস প্রচেষ্টা

বন্দর নগরী চট্টগ্রামে করোনা প্রতিরোধে সচেতনতা সৃষ্টি ও জনসমাগম এড়াতে নিরলস পরিশ্রম করে চলেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। রোববার (০৫ এপ্রিল) বিকালে নগরীর একাধিক এলাকায় ঘন ঘন মাইকিং করে জনসমাগম এড়ানোর আহবান জানান সিএমপি’র দায়িত্বরত পুলিশ সদস্যবৃন্দ।

সরেজমিনে দেখা যায়, পিক-আপের সামনে মাইক বেঁধে বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে করোনা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির পাশাপাশি অলিতে জনসমাগম এড়াতে ও যুবকদের আড্ডা দিতে নিষেধ করার আহবান জানিয়ে মাইকিং করছে বিভিন্ন থানার পুলিশ কর্মকর্তাগণ।

তাঁরা জনগণকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার, ঘর থেকে বিশেষ প্রয়োজন ব্যতীত বাহির না হওয়ার পরামর্শ দিতে থাকেন। সেই সাথে নিষেধ অমান্য করে রাস্তায় একত্রে বসে আড্ডা দেওয়া যুবকদের ছত্রভঙ্গ করেন।

ছবি: বার্তাবাজার।

আজ রোববার (০৫ এপ্রিল) নগরীর ডবলমুরিং থানাধীন ঈদগাহ পানির কল এলাকায় দেখা যায় ডবলমুরিং থানার পুলিশ গাড়ি করে মাইকিং করে সকলকে নিজ নিজ বাসায় অবস্থানের একাধিক আহবান জানাতে থাকলেও।

কিছু যুবক রাস্তায় দারিয়ে গল্প করছিলেন। পুলিশকে কাছে আসতে দেখে তারা ক্ষনিকের জন্য সড়ে গেলেও পুনরায় রাস্তায় অবস্থান করেন। যা দেখে স্থানীয় এলাকাবাসী বার্তাবাজারকে বলেন, এরা এভাবেই প্রতিনিয়ত নিয়ম অমান্য করে রাস্তায় আড্ডা দেয়। এদের এত হরে নিষেধ করার পরও শুনেনা। দেশে চলমান কঠিন পরিস্থিতি নিয়ে এদের কোন দায়িত্ব সচেতনতা নেই।

ছবি: বার্তাবাজার।

এ ব্যাপারে ডবলমুরিং থানার এসআই মাহিম উদ্দিন বলেন, আমরা জনস্বার্থে সারাদিন এত পরিশ্রম করছি, জনগণকে সচেতনতা অবলম্বনের সবিনয় অনুরোধ করছি। অথচ, এরপরও কিছু সংখ্যক দায়িত্ব জ্ঞানহীন ব্যক্তির দরুন আমাদের চেষ্টা ও পরিশ্রম বৃথা যাচ্ছে। তারা বিশেষ কোন প্রয়োজন ছাড়াই রাস্তায় ঘোরাঘুরি করছেন। নিজের সাথে সাথে সকলের জন্য বিপদের সম্ভাবনা সৃষ্টি করছেন।

উল্লেখ্য, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ার পর হতে দেশের অন্যান্য জেলার মত চট্টগ্রাম জেলার মেট্রোপলিটন পুলিশও পুলিশ কমিশনার মাহবুবুর রহমানের সার্বিক নেতৃত্ব ও দিক নির্দেশনায় করোনা প্রতিরোধে যথেষ্ট সক্রিয় ও সচেতন ভূমিকা পালন করে আসছে।

সেই সাথে দরিদ্র পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান, সাধারণ রোগী ও চিকিৎসকদের যাতায়াত সহায়তা সেবা, নিত্য প্রয়োজনীয় পণ্য কিনে বাসায় পৌঁছে দেওয়া, জীবানুনাশক পানি ছিটানো, হোম কোয়ারান্টাইন সমাপ্তকারিদের সনদ বিতরণ সহ নানান উদ্যোগের মাধ্যমে চট্টগ্রামবাসীর সেবা করে আসছে।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর