কুরিয়ারের ভ্যানে ‘পার্শ্বেল’ হয়ে বাড়ি ফিরছেন শিল্পাঞ্চলের শ্রমিকেরা!

ঢাকার সাভারের আশুলিয়া শিল্পাঞ্চল তথা ইপিজেড ও এর আশেপাশের পোশাক কারখানার কর্মরত শ্রমিকেরা আগামী ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণার ফলে পড়ে যান বিপাকে। ফলে যেকোনো প্রকারে নিজ নিজ বাড়ি ফেরাটাই ছিলো আজ (রবিবার) তাদের ধ্যান-ধারণা। কিন্তু তাই বলে কুরিয়ার সার্ভিসের কাভার্ড ভ্যানের ভিতরে ‘পার্শ্বেল’ হয়ে ফিরবেন কখনোই কি ভেবেছেন তারা?

ছবি: বার্তাবাজার।

তবে বাস্তবে এভাবেই বাড়ি ফিরেছেন কিছু শ্রমিক। রবিবার (৫ এপ্রিল) সন্ধ্যায় আশুলিয়ার বাইপাইলে কুরিয়ার সার্ভিস এস.এ পরিবহনের অফিসের সামনে মালামাল পরিবহনকারী ছোট্ট একটি কাভার্ড ভ্যানের ভিতরে গাদাগাদি করে কিছু শ্রমিককে উঠতে দেখা যায়।

এসময় নামপ্রকাশে অনিচ্ছুক ওই ভ্যানের যাত্রী এক শ্রমিক জানান, ‘এভাবে বাড়ি না ফিরে উপায় কি বলুন? গণপরিবহন বন্ধের ভিতরেই মালিকরা কারখানা খোলার সিদ্ধান্ত নিলেন। এজন্য গতকাল (শনিবার) আমরা যে যেভাবে পারি আশুলিয়ায় এসে পৌঁছেছি। কিন্তু আজ (রবিবার) কারখানা খুলে দেয়ার ৪ ঘন্টার ভিতরেই আবার বন্ধের নোটিশ দিয়ে দেয়ায় বিপদে পড়লাম আমরা। বাধ্য হয়ে আবারও ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছি। কিছুই পাচ্ছি না, তাই এভাবে কাভার্ড ভ্যানে যাচ্ছি।’

ছবি: বার্তাবাজার।

প্রসঙ্গত, এর আগে পিক-আপ ভ্যানে মাছের ড্রামের ভিতরে করে যাত্রী চলাচলের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোড়ন তৈরি করে। এর সাথে আজ কুরিয়ার সার্ভিসের কাভার্ড ভ্যানে করে বাড়ি ফেরার দৃশ্য, করোনাভাইরাস কে কেন্দ্র করে আমাদের দেশের বর্তমান অসহায় অবস্থা চিত্রে আরেক মাত্রা যোগালো।

প্রসঙ্গত আরও উল্লেখ্য, রবিবার (০৫ এপ্রিল) গণপরিবহন বন্ধ থাকায় ভোগান্তির শিকার শ্রমিকেরা পায়ে হেঁটেই নিজ নিজ কর্মস্থলে পৌঁছান। কিন্তু পরে আগামী ১১ই এপ্রিল পর্যন্ত প্রায় সব কারখানা পুনরায় বন্ধ ঘোষণা করা হলে আবারও বিপাকে পড়েন তারা। পরে অনেক শ্রমিক তাদের বাড়ির পথে যাত্রা শুরু করলেও গনপরিবহন বন্ধ থাকায় ট্রাক এবং পিক-আপে করে ঝুঁকি নিয়ে তাদেরকে রওনা হতে দেখা গেছে।

ছবি: বার্তাবাজার।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর