জনপ্রতি ১০০ টাকার অনুদানে গড়ে উঠবে করোনা হাসপাতাল

১ লাখ মানুষের কাছ থেকে মাত্র ১০০ টাকা করে অনুদান নিয়ে চট্টগ্রামবাসীর জন্য করোনা হসপিটাল গড়ে তুলতে চান জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুত বড়ুয়া। ১০০ টাকা অনুদান দিয়ে মানুষ যাতে বলতে পারে এটা আমার হসপিটাল-এই ধারণা পোষণ করে করোনা আক্রান্ত রোগীদের জন্য ফৌজদারহাট সলিমপুরে ‘চট্টগ্রাম ফিল্ড হসপিটাল’ গড়ে তুলছেন তিনি।

দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান নাভানা গ্রুপের সহায়তায় সলিমপুরে প্রতিষ্ঠানটির আফতাব অটোমোবাইলস লিমিটেড কারখানার ভেতরে ৬৮০০ বর্গফুটের দুই তলা একটি ভবনে এই অস্থায়ী হাসপাতাল গড়ে তুলছেন লোহাগাড়ার সন্তান প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার ছোট ভাই ডা. বিদ্যুত বড়ুয়া।

তিনি বলেন, ‘করোনার দুর্যোগ মোকাবেলায় চট্টগ্রামবাসীর সহায়তা নিয়ে আমি এই ফিল্ড হসপিটাল গড়ে তুলতে চাই। তাই সাধারণ মানুষের কাছ থেকে ১০০ টাকা করে ১ কোটি টাকার অনুদান সংগ্রহ করার উদ্যোগ নিয়েছি। এতে মানুষ মনে করবে এটা আমার হসপিটাল। মানুষ তার নিজের হসপিটালে চিকিৎসা নিতে আসবে।’

তিনি জানান, একটি বিকাশ নম্বরের মাধ্যমে সামর্থবান মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হবে। কেবল করোনা নয়, এ হসপিটালে প্রয়োজন হলে ডেঙ্গু, ম্যালেরিয়া আক্রান্ত রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে বলে জানান বিদ্যুত বড়ুয়া।

জানা গেছে, এ হাসপাতাল হবে ৫০-৬০ শয্যার। ইতোমধ্যে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক সরেজমিন পরিদর্শন করে এ হাসপাতাল নির্মাণে সম্মতি দিয়েছেন। জানা গেছে, দুই তলা অবকাঠামোতে হাসপাতালটির বিভিন্ন সরঞ্জাম ক্রয় করার পর চিকিৎসা কার্যক্রম শুরু হবে।

ডা. বিদ্যুত বড়ুয়া জানান, হাসপাতালটির পরিসর ছোট হলেও সেবার মান করবো উন্নত মানের। আমি ১০ বছর দেশের বাইরে ছিলাম। আন্তর্জাতিক মানের হসপিটালে কীভাবে চিকিৎসাসেবা দেওয়া হয় সেই অভিজ্ঞতা আমি অর্জন করেছি।

এই ফিল্ড হাসপাতালে আমি আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা রাখতে চাই। এ লক্ষ্যে আমরা আইসিইউ ও ভেন্টিলেশনের ব্যবস্থা রাখবো। আমার আহ্বানে সাড়া দিয়ে ইতোমধ্যে কয়েকজন ব্যক্তি হাসপাতালে ভেন্টিলেটর সার্ভিস দেবেন বলে জানিয়েছেন।

জানা গেছে, এই ফিল্ড হাসপাতাল থেকে মাত্র ১০ মিনিটের পথ করোনা আক্রান্ত রোগীদের পরীক্ষা করার ল্যাব বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি)। করোনা পরীক্ষার ল্যাব ও চিকিৎসা দেওয়ার হাসপাতাল কাছাকাছি হলে রোগীদের সুবিধা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

গত ২৫ মার্চ নিজের ফেসবুকে একটি স্ট্যটাস দিয়ে চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য একটি হাসপাতাল গড়ে তুলতে সকলের সহযোগিতা চান ডা. বিদ্যুত বড়ুয়া। তার এই আহ্বানে সাড়া দিয়ে এগিয়ে আসে নাভানা গ্রুপ।

জানা গেছে, গেল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নাভানা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাজেদুল ইসলাম চট্টগ্রামে তাদের জমিতে করোনা আক্রান্ত রোগীদের জন্য ফিল্ড হাসপাতাল গড়ে তুলতে প্রস্তাব করেন। প্রধানমন্ত্রী তাতে সম্মতি দেন।

ডা. বিদ্যুত বড়ুয়া বলেন, ‘সামনে দেশে করোনার কী পরিস্থিতি হবে তা আমরা কেউ জানি না। কিন্তু এই মহামারী প্রতিরোধ করতে আমাদের আগাম প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

চট্টগ্রামবাসীর কথা চিন্তা করে এখানে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য আমি একটি হাসপাতাল গড়ে তোলার চিন্তা করি। নাভানা গ্রুপ এই মানবিক কাজে এগিয়ে আসে।’

জানতে চাইলে নাভানা গ্রুপের মহাব্যবস্থাপক আরফাদুর রহমান বলেন, বিদ্যুত বড়ুয়ার ফেসবুক পোস্টটি আমাদের নজরে আসার পর আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগীদের সেবার জন্য হাসপাতাল গড়ে তোলার সিদ্ধান্ত নিই।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর