নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও বগুড়া থেকে ঢাকা যাচ্ছে যাত্রীবাহী বাস

করোনাভাইরাস সংক্রমণ রোধে গণপরিবহন বন্ধ ঘোষণা করা হলেও বগুড়া থেকে অসংখ্য বাস যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছে। গার্মেন্টস খুলে দেওয়ার ঘোষণার পর শ্রমিকরা চাকরি রক্ষার জন্য জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায় যাচ্ছেন।

শনিবার (৪ এপ্রিল) বগুড়া-ঢাকা মহাসড়কে ধুনটমোড় এলাকায় এ চিত্র দেখা গেছে।

জানা যায়, ঢাকাগামী বাস চলাচলের খবর পেয়ে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী সেখ, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) জামশেদ আলাম রানা ও শেরপুর থানা পুলিশ একটি বাস আটক করে। পরে যাত্রীদের বাস থেকে নামিয়ে দিয়ে তাদের টাকা ফেরত দেয়ার ব্যবস্থা করে। এবং ভ্রাম্যমান আদালত দিয়ে বাসের কর্তৃপক্ষকে ৮ হাজার টাকা অর্থদন্ড দেন।

মহাসড়ক ঘুরে দেখা গেছে, ঢাকা টার্মিনাল, বাসষ্ট্যান্ড, ধুনটমোড়, কাঠালতলা ও তার আশেপাশের এলাকা থেকে বাসগুলো যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যাচ্ছে। মুক্তার, আজিবর ও রিজিয়া পারভিনসহ অসংখ্য গার্মেন্টস শ্রমিক ধুনট, কাজিপুর থেকে অটোরিকশায় ধুনটমোড় এলাকায় আসে। সেখান থেকে বগুড়া থেকে আসা আনু পরিবহনের একটি বাসে ৭০০ টাকায় টিকিট কেটে ঢাকা যাচ্ছেন। পরে এ্যসিল্যান্ড ও পুলিশ ওই বাস যেতে বাঁধা দিলে তিনি টাকা ফেরত নিয়ে অন্য বাসে ঢাকার উদ্দেশে রওনা করেন।

পরিবহন শ্রমিকরা জানান, মোকামতলা ও চারমাথা বাস টার্মিনাল থেকে শুক্রবার রাতে কমপক্ষে ২৫টি বাস যাত্রী নিয়ে ঢাকায় গেছে। শনিবার সকাল থেকে কমপক্ষে ১০টি বাস চারমাথা থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। তারা বলেন, ঢাকায় গার্মেন্টসগুলো খুলে দেয়ার কারণে শুক্রবার রাত থেকে যাত্রীদের চাপ বেড়ে যাওয়ায় কিছু কিছু বাস তাদেরকে ঢাকায় নিয়ে যাচ্ছে।

বগুড়া জেলা বাস, মিনিবাস, কোচ শ্রমিক ইউনিয়নে সভাপতি আরিফুর রহমান মিলন, বলেন, গণপরিবহন চালানোর জন্য আমাদের দেওয়া কোন নির্দেশ নেই। সরকারি নির্দেশ অনুয়ায়ি বন্ধ রাখা হয়েছে। কে বা কারা চালু করেছে আমার জানা নেই।

এ ব্যাপাওে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ বলেন, কোন যাত্রিবাহী বাস, কোচ, ট্রাক দেখলে আমরা ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদেও জরিমানা করছি। চেষ্টা করছি যেন কেউ সরকারি আদেশ অমান্য করতে না পারে।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর