করোনা ভাইরাস নিয়ে উদাসীন, নিয়ম ভেঙ্গে চলছে ত্রান বিতরণ

প্রায় সব দেশেই নোভেল করোনা ভাইরাস এর কারনে আতঙ্কে আছেন মানুষ, প্রতিদিন মৃত্যুর মিছিলে যোগ হচ্ছেন হাজার হাজার মানুষ। সিলেটে প্রথম দিকে মানুষের অবাধ চলাচল ছিল সীমিত।

বিশেষ প্রয়োজন ছাড়া তেমন কাউকে রাস্তায় দেখা যায়নি তবে গত দুইদিনের চিত্র কিছুটা ভিন্ন অনেক স্থানীয় রাজনৈতিক নেতাদের দেখা গেছে নিয়ম ভেঙ্গে ত্রাণ বিতরণ করতে, ইতিমধ্যে করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার শঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বার বার সরকারের পক্ষ থেকে বলা হলেও নিয়মনীতি অনুসরণ না করেই সিলেটে চলেছে নানা কার্যক্রম। করোনাভাইরাস যুদ্ধে ঘরে থাকার নির্দেশনা মানছেন না অনেকেই।

কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানে জনসাধারণের অবাধে চলাফেরা বেড়েছে। অনেকের মুখে মাস্ক থাকলেও একে অপরের গা ঘেঁষে দাঁড়িয়ে বাজার করছেন।সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীকেও নিয়ম ভেঙ্গে খাদ্য সহায়তা বিতরণ করতে দেখা গেছে।

মেইন রাস্তায় যাতায়াত সীমিত থাকলেও অলিগলিতে জটলা পাকিয়ে গল্প-আড্ডায় সময় কাটাতে দেখা গেছে অনেককে। জরুরি কাজে নিয়োজিত পরিবহনের বাইরে ব্যক্তিগত কিছু গাড়িও রাস্তায় দেখা গেছে, মোটর সাইকেলের চলাচল ছিল তুলনামূলক বেশি,প্রশাসনের পক্ষ থেকে একজনের বেশি আরোহী নিয়ে বাইক চালাতে নিষেধাজ্ঞা দেওয়া হলেও অনেককেই দেখা গেছে দু’জন নিয়ে চালাতে।

বুধবার এবং আজ বৃহস্পতিবার বিভিন্ন স্থান ঘুরে ও খোঁজ নিয়ে এমন চিত্র দেখা গেছে। নগরীর জিন্দাবাজার, সুবিদবাজার, আম্বরখানা, রিকাবীবাজার, লামাবাজার ও বন্দরবাজার এলাকায় ঘুরে দেখা গেছে বিনা প্রয়োজনেই লোকজন রাস্তায় চলাচল করছেন।

তবে অনেক জায়গায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কটোর হতে দেখা গেছে,নগরীর প্রায় সব স্থানেই পুলিশ, র‍্যাব,বিজিবি, সেনাবাহিনীর উপস্থিতি ছিল চোখে পড়ার মত, মানুষকে সচেতনতামূলক প্রচার প্রচারণায় নিয়োজিত ছিলেন অনেকেই।

এ ব্যাপারে সিলেট জেলা পুলিশ সুপার জনাব ফরিদ উদ্দিন আহমেদ বার্তাবাজার নিউজ কে জানান, নগরীর সব স্থানেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছেন, তিনি বলেন এটা মহামারী ভাইরাস এ থেকে বাঁচতে আমাদের সবাই কে সচেতন হতে হবে এবং করোনা ভাইরাস নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) দিকনির্দেশনা মেনে চলতে সবার প্রতি আহবান জানান।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর