করোনায় কোনঠাসা চট্টগ্রামের গৃহবন্দী মধ্যবিত্ত পরিবার

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক ঘোষিত সকল ব্যবসা বানিজ্য ও সাধারণ চলাচলে নিষেধাজ্ঞা জারি করায় নিত্য প্রয়োজনীয় চাহিদা পূরণে কোনঠাসা হয়ে পড়েছেন মধ্যবিত্ত আয় রোজগারের পরিবার।

বৃহস্পতিবার (০২ এপ্রিল) বিকালে নগরীর একাধিক এলাকায় সরকার কর্তৃক নিম্নবিত্ত পরিবারদের জন্য ত্রাণ সহায়তার তথ্য সংগ্রহকালে গণমাধ্যমকে এ তথ্য দেন চট্টগ্রামের মধ্যবিত্ত পরিবারের বাসিন্দাগণ।

সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, সরকার লক ডাউন সিদ্ধান্ত গ্রহনের ফলে দৈনন্দিন ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চাহিদা পূরণে কোনঠাসা হয়ে পড়েছেন চট্টগ্রামের মধ্যবিত্ত পরিবার।

লক ডাউনের দরুন নিম্নবিত্ত ও দিন মজুর পরিবারের সদস্যরা শুরুতে কঠিন পরিস্থিতির সম্মুখীন হলেও সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তি বিশেষের সহায়তায় তাঁরা ত্রাণ সহায়তা পেয়ে স্বাভাবিক জীবন যাপন করতে পারছেন।

তবে মধ্যবিত্তের পরিবারের নাগরিকরা ভুগছেন চরম অভাব ও অনিশ্চয়তায়। শুরুতে অল্প কিছুদিনের জন্য নিষেধাজ্ঞা জারি থাকবে ভেবে মধ্যবিত্ত শ্রেণির নাগরিকরা আগাম খাদ্য দ্রব্য ও নগদ অর্থ সংরক্ষণ করলেও পরে লক ডাউনের সময় সীমা বর্ধিত করণের ফলে তাঁরা খাদ্যদ্রব্য ও নগদ অর্থ সংকটে দিনাতিপাত করছেন।

নগরীর বানিজ্যিক এলাকা কদমতলীর বেশ কয়েকজন ব্যবসায়ী ও বাড়িওয়ালারা বার্তাবাজারকে বলেন, দোকানপাট, ব্যবসা বানিজ্য, গাড়ি চলাচল চালু থাকলে আমাদের জীবনযাত্রার ব্যয় নির্বাহে কোন সমস্যা হতোনা। তবে সব বন্ধ থাকায় আমাদের জীবন অবরুদ্ধ হয়ে গেছে।

বাড়িওয়ালারা বলেন, ঘরভাড়ার টাকাই হলো আমাদের অর্থের একমাত্র যোগান ও উৎস হলো। বিভিন্ন পেশার সাধারণ মানুষদের নিকট বাসা ভাড়া দিয়ে আমাদের জীবন চলে।

তবে সকল কাম কাজ বন্ধ থাকাতে ভাড়াটিদের কাছ থেকে কোন টাকা পয়সা চাওয়া ও পাওয়া যাচ্ছেনা। তার উপর ধার কর্য করে মত চলার পরিস্থিতিও এখন নেই। এখন এর মাঝে কিছু জমা পুঁজি দিয়ে পরিবারের প্রয়োজন পূরণ করবো, বিদ্যুতের মিটার রিচার্জ করবো নাকি না খেয়ে মরবো। তার কিছু বুঝে আসছেনা।

উল্লেখ্য, সরকার কর্তৃক করোনা সংক্রমণ প্রতিরোধে দেশের সকল শিল্প প্রতিষ্ঠান, দোকানপাট, ব্যবসা বানিজ্য, পরিবহন চলাচল বন্ধ ঘোষণার পর থেকে সাধারণ মানুষের জীবনে নেমে এসেছে বিরাট অভাব ও আতঙ্ক।

প্রত্যেক শ্রেণীর পেশাজীবিদের দৈনন্দিন জীবনযাপন নির্ভর করে তাঁদের আয় রোজগারের উপর। নিজ নিজ আয় রোজগারের দরুন একে অপরের আয় রোজগারের উপর নির্ভরশীল।

কিন্তু লক ডাউনের সিদ্ধান্ত সকলের উপর জারি হওয়ায় কেহ কারো প্রয়োজন পূরণ করতে পারছেননা। নিম্নবিত্তরা ত্রাণ সহায়তায় চলছেন, উচ্চ বিত্তরা জমা পুঁজি ভেঙ্গে চলছেন এবং মধ্যবিত্তরা অসহায় জীবন যাপন করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী ও স্থানীয় বাড়িওয়ালারা আশা করছেন সরকার যথাশীঘ্র লক ডাউনের সিদ্ধান্ত বাতিল বা স্থগিত করলে। তাঁরা দ্রুত চলমান সংকট হতে উত্তরণের সমাধান খুঁজে পাবেন। এজন্য তাঁরা সরকারের প্রতি বিশেষ অনুরোধ প্রকাশ করেন।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর