এবার পৃথিবীর ফুসফুসেও করোনার হানা

মহামারি করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ৩৬ হাজার ২৩৭ জন। এখনও অসুস্থ রয়েছেন ৬ লক্ষ ৯৪ হাজার ৪০৫ জন।

এশিয়া, ইউরোপ ও আফ্রিকায় তাণ্ডব চালিয়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সুদূর লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা, ব্রাজিলে।

ছবি: সংগৃহীত

এবার করোনাভাইরাস পৌঁছে গেছে পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বনে। সেখানের ঘন জঙ্গলে ঘেরা একটি গ্রামে উপজাতি এক নারীর দেহে করোনাভাইরাস পাওয়া গেছে।

বুধবার (০১ এপ্রিল) ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম জাকার্তা পোস্ট। এ খবরে স্বাস্থ্য বিশেষজ্ঞরা আমাজনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় আশঙ্কা প্রকাশ করেছেন

গার্ডিয়ান জানায়, ব্রাজিলের আমাজন রাজ্যের মেনাস শহর থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরের একটি গ্রামে কোকামা উপজাতিতে করোনা রোগী পাওয়া গেছে। সেখানের ১৯ বছর বয়সী এক তরুণীর দেহে কভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে। এ বিষয়ে বিবৃতি দিয়েছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিবৃতিতে আরও জানানো হয়, দুর্ভাগ্যবশত, আমদের একজন উপজাতি প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তিনি একজন তরুণী। নিরাপত্তার খাতিরে আক্রান্ত ওই তরুণীর নাম এবং পরিচয় জানানো যাচ্ছে না। তাকে আইসোলেশনে রাখা হয়েছে এবং তার পরিবারের অন্য সদস্যদের করোনা পরীক্ষা করা হয়েছে।

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর